| |

শুভ জন্মদিন তাসকিন আহমেদ

আপডেটঃ 3:41 pm | April 03, 2016

Ad

ক্রীড়া প্রতিবেদক : লম্বা ৬ ফুট ২ ইঞ্চি। সুঠাম দেহের অধিকারী। হ্যান্ডসাম। নিয়মিত ১৪০ কি.মি. গতিতে বল করতে পারেন।

অভিষেকেই ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। ২০১৫ বিশ্বকাপেও ৬ ম্যাচে ৯ উইকেট নিয়ে দেশের সেরা বোলার হয়েছেন। এশিয়া কাপে দারুণ খেলেছেন। কাঁপন ধরিয়েছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের বুকে। কিন্তু আইসিসির এক বিতর্কিত নিষেধাজ্ঞায় সবকিছু থমকে গেছে তার।

বলছি তরুণ তুর্কি তাসকিন আহমেদের কথা। বাংলাদেশের ক্রিকেটে অপার সম্ভাবনাময় ও প্রতিভাধর এই খেলোয়াড়ের আজ ২১তম জন্মদিন। শুভ জন্মদিন তাসকিন আহমেদ।

১৯৯৫ সালের এই দিনে ঢাকার মোহাম্মাদপুরে জন্ম নেন তাসকিন। অক্টোবর ২০১১ সালে ঢাকা মেট্রোপলিসের হয়ে বরিশাল বিভাগের বিপক্ষে তাসকিনের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে। মূলত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সৃষ্টি তিনি। বিপিএলে চিটাগং কিংসের হয়ে ব্যক্তিগত দ্বিতীয় ম্যাচে দুরন্ত রাজশাহীর বিপক্ষে ৩১ রানে ৪ উইকেট লাভ করেন ও ম্যাচ-সেরা নির্বাচিত হন।

২০১৪ টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার আন্তর্জাতিক অভিষেক হয়। দুটি টি-টোয়েন্টি ম্যাচে একটি উইকেট পেয়েছেন।

২০১৪ সালের ১৭ জুন ভারতের বিপক্ষে তরুণ এই তুর্কির ওয়ানডে অভিষেক হয়। একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে অভিষেকে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান তিনি। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপেও তিনি দারুণ পারফরম্যান্স করেছেন। ৬ ম্যাচে নিয়েছেন ৯ উইকেট।

ওয়ানডে ক্যারিয়ারে ১৪ ম্যাচ খেলে পেয়েছেন ২১ উইকেট। এক ম্যাচে তার সেরা বোলিং ফিগার ২৮ রানে ৫ উইকেট। টি-টোয়েন্টিতে ১৩ ম্যাচ খেলে নিয়েছেন ৯ উইকেট। তার সেরা বোলিং ফিগার ৩২ রানে ২ উইকেট। চলতি বিশ্বকাপের বাছাইপর্বে খেলার সময় তার বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলেন আম্পায়াররা। পরবর্তীতে চেন্নাইতে বোলিং অ্যাকশন পরীক্ষা দেন তিনি। কিন্তু বিতর্কিতভাবে তার বোলিং অ্যাকশন অবৈধ ঘোষণা করা হয়। বর্তমানে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছেন।

বাংলাদেশের পরবর্তী মাশরাফি ভাবা হয় তাসকিনকে। গেল ওয়ানডে বিশ্বকাপে তার বোলিং দেখে মুগ্ধ হয়েছেন কমেন্ট্রি বক্সে থাকা অনেক লিজেন্ড ক্রিকেটার। নিষেধাজ্ঞা মুক্ত হওয়ার পাশাপাশি ইনজুরিমুক্ত থেকে অনেক দূর এগিয়ে যাবেন তাসকিন আহমেদ- জন্মদিনে সেই প্রত্যাশাই সবার।

 

ব্রেকিং নিউজঃ