| |

জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৯

আপডেটঃ 1:30 pm | April 16, 2016

Ad

আন্তর্জাতিক ডেস্ক : জাপানের দক্ষিণাঞ্চলের কুমামাতোতে শক্তিশালী ৭ মাত্রার জোড়া ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯। এ ঘটনায় ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে অনেকেই।

শনিবার (১৬ এপ্রিল) স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

এর আগে শুক্রবার (১৫ এপ্রিল) স্থানীয় সময় বিকেল ৪টা ২৫ মিনিটে ভূমিকম্প দু’টি আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো ভূপৃষ্ঠ থেকে মাত্র ৭ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর ওই এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এতে আতঙ্কিত হয়ে তাৎক্ষণিকভাবে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনজন নিহত হওয়ার খবর জানানো হয়।

এদিকে, ভূমিকম্পের পর দেশটির মাউন্ট আসো আগ্নেয়গিরিতে ছোট আকারের অগ্ন্যুৎপাতের কথা বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এ সময় তিনশ’ ফুট উপরে ধোঁয়া উঠতে দেখা যায়। মানুষজন আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসতে দেখা যায়। অনেক স্থানে গাছপালা উল্টে যাওয়ার খবর পাওয়া গেছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল কুমামাতো অঞ্চলে একটি সড়ক মাঝ বরাবর ফেঁটে যাওয়ার দৃশ্যও চোখে পড়ে।

এদিকে, শক্তিশালী জোড়া ভূমিকম্পের পর একই এলাকায় ৫.৮ ও ৫.৪ মাত্রার আফটার শক অনুভূত হয়েছে। এছাড়া, মিনামিতে ভূমিধস ও পাথরের নিচে অনেক ঘরবাড়ি চাপা পড়ার খবর পাওয়া যায়। ভূমিকম্পের পরপরই সুনামি সর্তকতা জারি করা হলেও পরবর্তীতে তা উঠিয়ে নেওয়া হয়। তবে উদ্ধার তৎপরতা চলছে।

এর আগে বৃহস্পতিবার একই এলাকায় ছয়টি পৃথক ভূমিকম্প আঘাত হানে। যার মধ্যে সর্বোচ্চ মাত্রা ছিল ৬ দশমিক ৪।

ব্রেকিং নিউজঃ