| |

লক্ষ্যমাত্রায় কাঁটছাট করে ঘাটতি কমাচ্ছে এনবিআর

আপডেটঃ 6:20 pm | April 16, 2016

Ad

আলোকিত ময়মনসিংহ : চলতি অর্থবছরের (২০১৫-১৬) রাজস্ব আদায়ের ঘাটতি দিন দিন বাড়ছে। লক্ষ্যমাত্রার তুলনায় গত ৯ মাস শেষে রাজস্ব আদায়ে ঘাটতি দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৬ কোটি ৬০ লাখ টাকা। এখন এই ঘাটতি সমন্বয় করতে লক্ষ্যমাত্রা ২৫ হাজার ৬৫০ কোটি টাকা থেকে ১ লাখ ৫০ হাজার ৭২০ কোটি টাকা করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরের জুলাই থেকে মার্চ পর্যন্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ২১ হাজার ২৬০ কোটি টাকা। সেখানে এই সময়ে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৭ হাজার ২১৩ কোটি ৪০ লাখ টাকা। ফলে এই ৯ মাসে লক্ষমাত্রার তুলনায় ঘাটতি দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৬ কোটি ৬০ লাখ টাকা। এর আগে চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে রাজস্ব আদায়ের ঘাটতি ছিল ১৩ হাজার ৫১১ কোটি ১৩ লাখ টাকা। তবে ঘাটতি বাড়লেও গত অর্থবছরের তুলনায় এবার রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি অর্জন হয়েছে ১৫ দশমিক ৫২ শতাংশ।

এখন ১ লাখ ৫০ হাজার ৭২০ কোটি টাকা চলতি অর্থবছরে সংশোধিত লক্ষ্যমাত্রা ধরেছে এনবিআর। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। বিশাল আকারে রাজস্ব ঘাটতি সমন্বয় করতেই লক্ষ্যমাত্রা কমানো হয়েছে বলে জানিয়েছে সূত্রটি।

সূত্রটি আরো জানায়, চলতি অর্থবছরে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। সংশোধিত মোট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১ লাখ ৭৮ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআর থেকে আদায়ের লক্ষ্যমাত্রা হলো ১ লাখ ৫০ হাজার ৭২০ কোটি টাকা।

এ বিষয়ে এনবিআরের এক কর্মকর্তা বাংলামেইলকে বলেন, চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রা আদায়ের জন্য এবং কর্মকর্তাদের পারফরম্যান্স মূল্যায়নের জন্য এপিএ (বার্ষিক পারদর্শিতা চুক্তি) করা হয়েছে। যা আগের অর্থবছরগুলোতে ছিল না। এছাড়া সম্প্রতি মাঠপর্যায়ে জনবল পদায়ন, বড় অঙ্কের রাজস্ব জড়িত মামলা নিষ্পত্তিতে কার্যকর উদ্যোগ গ্রহণ করাসহ নানা পদেক্ষেপের কারণে রাজস্ব আদায়ে ইতিবাচক প্রভাব পড়ছে।

রাজস্ব আদায় নিয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানও বলে থাকেন, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে আমরা করদাতাবান্ধব সংস্কৃতি গড়ে তোলার জন্য নানা প্রচারণামূলক কর্মসূচি করছি। আশা করছি অর্থবছর শেষে রাজস্ব আদায়ে কোন ঘাটতি থাকবে না।

ব্রেকিং নিউজঃ