| |

সুন্দরবনে নয়, আমের শহর রাজশাহীতেই শোনা যাবে বাঘের গর্জন

আপডেটঃ 7:07 pm | April 25, 2016

Ad

রাজশাহী: সুন্দরবনে নয়, আমের শহর রাজশাহীতেই শোনা যাবে বাঘের গর্জন। কী হবে তাহলে? না ভয়ের কিছু নেই, কিছুই হবে না। কারণ সত্যি সত্যিই বাঘ আসছে না। আসছে বাঘের আকৃতির বাস (টাইগার ক্যারাভ্যান)। মানুষের মনের ভয় কাটাতেই বনের বাঘ নামবে উত্তরের সড়কে।

আপনি এ বাঘের সামনে গিয়ে দাঁড়াবেন। ছুঁয়ে দেখবেন। ভেংচি কেটে ছবি তুলবেন, কিছুই হবে না। মাত্র একদিনের অপেক্ষা। উত্তরের এ শহরে বাঘ আসছে রোববার (২৪ এপ্রিল)।

বাসের ভেতরে কেবল বাঘ নয়, থাকবে সুন্দরবনও। ভেতরে ঢুঁ মেরেই কাটিয়ে আসা যাবে সুন্দরবনের গহীন অরণ্যে বাঘের সঙ্গে থাকার রোমাঞ্চকর সময়। ভালোবাসা জানানো যাবে রয়েল বেঙ্গল টাইগারকে।

বাঘ রক্ষায় সচেতনতা বাড়াতে টাইগার ক্যারাভ্যানটি দেশের ৪০টি জেলা ভ্রমণ করছে। বন ও পরিবেশ মন্ত্রণালয়, ইউএসএইড ও ওয়াইল্ড টিম বাংলাদেশের জাতীয় সম্পদ ও জাতীয় প্রাণী বাঘ সংরক্ষণ প্রকল্পে এ জনসচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছে। এ উপলক্ষে একটি বাঘ আকৃতির বিশাল টাইগার ক্যারাভ্যান অন্য জেলার মতো আগামী ২৪ এপ্রিল এসে ঘুরে যাবে বিভাগীয় শহর রাজশাহীও।

রোববার সকাল সাড়ে ৯টায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট), বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বিকেল ৪টায় ফায়ার সার্ভিস মোড়ে, ২৫ এপ্রিল সকাল সাড়ে ৮টায় রাজশাহী কলেজে ও বিকেল ৪টায় নগর ভবনে এবং ২৬ এপ্রিল সকাল ৯টায় সাগর পাড়ায়, বেলা ১১টায় শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও বিকেল ৪টায় শহীদ জিয়া পার্কে যাবে টাইগার ক্যারাভ্যানটি।

‘বাঘ আমাদের গর্ব, বাঘ সুরক্ষা করব’ এ শ্লোগানে টাইগার ক্যারাভ্যানের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা ছড়িয়ে দেওয়া হবে। দেশে কীভাবে বাঘের সংখ্যা কমছে ছবি ও অভিনয়ের মাধ্যমে তা তুলে ধরবেন প্রচার দলের সদস্যরা। নাটকের মাধ্যমে বাঘ রক্ষায় করণীয় সম্পর্কেও উদ্বুদ্ধ করা হবে।

‘বাঘ বাঁচলে বাঁচবে বন, রক্ষা পাবে সুন্দরবন’ শ্লোগানকে ধারণ করে নাটকের কথোপকথনে জানানো হবে, মানুষ বাঘের প্রধান শিকার হরিণ মেরে ফেলছে। এতে বাঘের খাবার কমে যাচ্ছে। শিকারের সন্ধানে ক্ষুধার্ত বাঘ নদী পেরিয়ে চলে আসছে লোকালয়ে। সেখানে মানুষের হাতে মারা যাচ্ছে বাঘ।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট রয়েল বেঙ্গল টাইগারের ছবি থাকা ক্যারাভ্যানটির যাত্রার উদ্বোধন করেন।

ব্রেকিং নিউজঃ