| |

৩০ এপ্রিল কারা হচ্ছেন ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাধারন সম্পাদক

আপডেটঃ ৫:২৫ অপরাহ্ণ | এপ্রিল ২৬, ২০১৬

Ad

প্রদীপ ভৌমিক : প্রায় এক যুগ পরে আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে, ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামীলীগের ত্রি বার্ষিক সম্মেলন। ময়মনসিংহ সার্কিট হাউজের এই সম্মেলনে কাউন্সিলার দের ভোটে নয়, আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির দায়িত্ব প্রাপ্ত নেতারা জেলা ও মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করবেন। বিভাগীয় শহর ময়মনসিংহে এই সম্মেলন কে ঘিরে উত্তেজনা ও উৎসাহের সীমা নেই। ফেস্টুন ও প্যানায় বিভিন্ন নেতা এবং কর্মিদের শুভেচ্ছা ও অভিনন্দনের জোয়ারে ভেসে গেছে ময়মনসিংহ শহর। বাহারি তোরন ও বর্নিল সাজে সজ্জিত হয়েছে এই বিভাগীয় জেলা শহরটি।
জেলা সম্মেলন কে ঘিরে বিভক্ত জেলা ও মহানগর এবং বিভিন্ন অঙ্গ সংগঠন সমূহ সব ভেদাভেদ ভুলে একাকার হয়ে গেছে  সম্মেলন কে সার্থক করার জন্যে।
সম্মেলনে ভোটের মাধ্যমে নেতা নির্বাচিত হওয়ার জন্যে বিভিন্ন পন্থা অবলম্বন করে সংগঠনের নেতৃত্বে আসার জন্যে যে সমস্ত অপকৌশল অবলম্বন করে কিছু কিছু নেতা এগোচ্ছিলো কেন্দ্র থেকে জেলা ও মহানগরের নেতা নির্বাচন করে দেয়া হবে, এই ঘোষণার পর  তাদের সমস্ত কর্মকান্ড স্থবির হয়ে পড়েছে।  মুখোমুখি অবস্থান থেকে বিবাদমান গ্রুপগুলি সরে এসে সম্মেলনটি সুন্দর ও সার্থক করতে চেষ্টা চালাচ্ছে।
তৃনমূলের কাউন্সিলর দের দ্বারা নেতা নির্বাচন করা হবে, এই ধারনার বশবর্তী হয়ে দল কে বিভক্ত করে  ত্যাগী ও যোগ্য নেতাদেরকে অবজ্ঞ্যা করে সার্থ হাসিলের যারা চেষ্টা করছিলো তা ব্যার্থতায় পর্যবর্সিত হয়েছে। আমরা বহু দিন পুর্বেই লিখেছিলাম জেলা ও মহানগর আওয়ামীলীগের রাজনৈতিক পরিস্থিতি যে পথে এগোচ্ছে তাতে মনে হয়, দল কে ঐক্যবদ্ধ ও সংঘাত এড়াতে আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটি কে হয়তবা কেন্দ্র থেকে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করে দলকে ঐক্যবদ্ধ রাখার চেষ্টা করা হতে পারে ।
সে সময় অনেক নেতা ও সাংবাদিক ভাইরা ঐক্যমত পোষণ না করলেও বাস্তবে তাই হয়েছে। এবারের সম্মেলনে জেলা মহানগরের যাদের মধ্য থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে জেলা ও মহানগর কমিটিতে স্থান পেতে পারেন তাদের মধ্য, ময়মনসিংহ জেলা কমিটিতে সভাপতি হিসেবে ধর্মমন্ত্রী ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি আলহাজ্ব অধ্য মতিউর রহমান ও জেলা কমিটির সহ সভাপতি ময়মনসিংহ জেলা পরিসদের প্রশাসক এডভোকেট জহিরুল হক খোকা এই দুই জনের নাম শোনা যাচ্ছে।
সাধারণ সম্পাদক হিসেবে জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের আহাব্বায়ক সাবেক বৃহত্তম ময়মনসিংহের জেলা ছাত্রলীগের সভাপতি বর্তমান জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ।
জেলা আওয়ামীলীগের  বর্তমান ১নং যুগ্ন-সাধারণ সম্পাদক আওয়ামীলীগের দুঃসময়ের রাজপথের লড়াকু সৈনিক আলহাজ্ব এহতেশামুল আলম, ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের বর্তমান সাধারণ সম্পাদক ত্রিশাল উপজেলা থেকে নির্বাচিত সাবেক এমপি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার।
জেলা আওয়ামীলীগের বর্তমান ২নং যুগ্ন-সাধারণ সম্পাদক বর্তমান হালুয়াঘাট উপজেলার চেয়ারম্যান আনন্দমোহন কলেজের এক সময়ের ভিপি ফারুক আহমেদ খান, জেলা আওয়ামীলীগের বর্তমান সদস্য সাবেক জেলা ছাত্রলীগের সভাপতি আনন্দমোহন কলেজের সাবেক ভিপি রাজপথে লড়াকু সৈনিক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল এক সময়ের বাংলাদেশ আওয়ামীলীগের ময়মনসিংহ জেলা শাখায় সর্বজন প্রিয় নেতা মুক্তাগাছা থানা থেকে নির্বাচিত সাবেক এমপি কে এম খালিদ বাবু, ও ফুলপুর থেকে নির্বাচিত বর্তমান এমপি মরহুম ভাষা সৈনিক শামছুল হক সাহেবের পুত্র জেলা যুবলীগ নেতা শরীফ আহমেদের নাম শোনা যাচ্ছে।
মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসাবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- সভাপতি হিসাবে মহানগর আওয়ামীলীগের বর্তমান সাধারণ সম্পাদক বিশিষ্ট সংগঠক সাবেক  ছাত্রলীগের ত্যাগী নেতা এডভোকেট সাদেক খান মিল্পি টজু , মহানগর আওয়ামীলীগের বর্তমান সভাপতি সাবেক জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আমিনুল ইসলাম তারা।
ময়মনসিংহ জেলা যুবলিগের সাবেক সভাপতি ডাকসুর সদস্য বর্তমান জেলা আওয়ামীলীগ সদস্য অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ সদর উপজেলার সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সাবেক ছাত্র নেতা আলহাজ্ব আশরাফ হোসাইন।
সাধারণ সম্পাদক হিসাবে যে দুই জনের নাম শোনা যাচ্ছে তারা হলেন ময়মনসিংহ পৌর সভার জননন্দিত সর্বজনপ্রিয় আধুনিক ময়মনসিংহের রূপকার তরুণ আওয়ামীলীগ নেতা মোঃ ইকারমুল হক টিটু, ও ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের  বর্তমান সভাপতি ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্য মতিউর রহমানের ছেলে সাবেক জেলা ছাত্রলীগের নেতা মোহিত উর রহমান শান্ত।
ময়মনসিংহের সাধারণ নেতা কর্মী থেকে শুরু করে সমর্থক রা এই প্রত্যাশা করছে আগামী ৩০ এপ্রিল বাংলাদেশ আওয়ামীলীগের  কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ জনপ্রিয়তা ও সর্বজনগ্রাজ্য এমন নেতাদের কে নির্বাচিত করবেন যারা আগামী দিনের সততা ও নিষ্ঠার সহিত  দলীয় কর্মকান্ডের মাধ্যমে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে তুলবে।

ব্রেকিং নিউজঃ