| |

ময়মনসিংহ জুট মিলের উন্নয়নে চীন সরকার সহযোগিতা করবে : চীনা রাষ্ট্রদূত

আপডেটঃ 6:53 pm | May 10, 2016

Ad

ময়মনসিংহ প্রতিনিধি:
পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মীর্জা আজম ও বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং চিয়াং সহ চীনা প্রতিনিধি দল ময়মনসিংহ জুট মিলের পাট ক্রয় কেন্দ্র বিভিন্ন পর্যায়ের উৎপাদন, প্রসেসিং, প্যাকেটজাত করন সহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং চিয়াং বলেন, চীনা সরকারের সহায়তায় বাংলাদেশের পাট খাত আরো উন্নয়ন হবে। এ ব্যাপারে চীনা সরকার বিভিন্ন পর্যায়ে সহযোগিতা করে যাচ্ছে। বিভিন্ন সেক্টরে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, ময়মনসিংহ জুট মিলের উন্নয়নেও চীন সরকার সহযোগিতা করবে। আমরা প্রাথমিক পর্যায়ে মিলের বিভিন্ন পর্যায়ের কার্যক্রম পরিদর্শন করেছি। আশা করছি, চীনা সরকারের সার্বিক সহযোগিতা অভ্যাহত থাকবে।
মঙ্গলবার দুপুরে সদর উপজেলার চর ঈশ্বরদিয়া ইউনিয়নের শম্ভুগঞ্জ এলাকায় ময়মনসিংহ জুটমিল পরিদর্শনকালে ময়মনসিংহ জুটমিলের ব্যবস্থাপনা পরিচালক ও এফবিসিসিআই এর পরিচালক আলহাজ্ব আমিনুল হক শামীম চীনা প্রতিনিধি দলকে বাংলাদেশের পাটের উৎপাদন, বিপনন, পাটজাতপন্য উৎপাদন ও বিপনন, পাটজাত পন্য ব্যবহারে উপকারীতা সম্পর্কে অবহিত করেন।
ময়মনসিংহ জুটমিল পরিদর্শনকালে জুট মিলের উৎপাদন ও বিপনন কার্যক্রম পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করে সহযোগিতার আশ্বাস দেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এইচ ই মি: মা মিং ইং।
ময়মনসিংহ জুট মিল পরিদর্শন কালে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি বলেছেন, বিএনপি জামাত সরকারের সময়ে পাট খাতকে নিয়ে নানা প্রকার চক্রান্ত হয়েছে। আদমজীর মত জুট মিল বন্ধ করে দেয়া হয়েছে। তারা পাট খাতকে ধংস করে দিয়েছে। বর্তমান সরকারের আমলে পাট আবার সোনালী আসে পরিনত হয়েছে।
তিনি বলেন, পাট খাতের জন্য সরকার বর্তমানে সাড়ে ৭ পার্সেন্ট সুদে হৃন দিচ্ছে। বাংলাদেশের পাটকে বিশ্বে নতুন ভাবে পরিচিত করে দিচ্ছে। বর্তমানে দেশে ২০ লাখ বেরেল পাটের আভ্যন্তরিন বাজার সৃষ্টি হয়েছে। আশা করছি আরো ২০ লাখ বেরেল পাটের বাজার সৃষ্টি হতে পারে।
মীর্জা আজম বলেন, পাট এখন আর ছালা, বস্তা চটে সীমাবদ্ধ থাকছে না ১৩৫ প্রকারের পন্য তৈরী হচ্ছে।

DSC_0054
জুটমিল পরিদর্শনকালে স্থানীয় সরকার ময়মনসিংহের উপ পরিচালক নুরে আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো: হামিদুল হক, ময়মনসিংহ জুট মিল এর নির্বাহী পরিচালক মো: আখতারুজ্জামান খান, কোতুয়ালী আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব মো: এমদাদুল হক মন্ডল, ময়মনসিংহ জুট মিল বহুমুখী সমবায় সমিতি লি: এর সভাপতি মো: উসমান গনি, সাধারন সম্পাদক বাবুল আখতার প্রমুখ উপস্থিত ছিলেন।

ব্রেকিং নিউজঃ