| |

কারাগারের ভেতরে নিজামীর ২৬ স্বজন

আপডেটঃ 9:23 pm | May 10, 2016

Ad

আলোকিত ময়মনসিংহ: ফাঁসি কার্যকরের আগে ‘শেষ দেখা’ করতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভেতরে গেছেন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর স্বজনেরা।
মঙ্গলবার  সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে কারাফটকে পৌঁছান নিজামীর ২৬ জন স্বজন। এর ৫/৭ মিনিট পর প্রক্রিয়া শেষে কারাগারের ভেতরে যান তারা।
স্বজনদের মধ্যে নিজামীর স্ত্রী শামসুন্নাহার নিজামী, বড় ছেলে ব্যারিস্টার নাজীব মোমেন, মেজ ছেলে ডা. খালেদ, মেয়ে, দুই পুত্রবধূ, চার ভাতিজা, এক চাচা, এক খালা, দুই বোন, এক ভাইসহ মোট ২৬ জন সদস্য রয়েছেন। কারাফটকে তাদেরকে নিয়ে আসা গাড়ির ড্রাইভার বিষয়টি জানিয়েছেন।
প্রথম গাড়িতে (ঢাকা মেট্রো -চ ১৬-০২৫৭) ৫ জন, দ্বিতীয় গাড়িতে (ঢাকা মেট্রো -চ ৫৩-১৪৬৪) ২ শিশুসহ ৭ জন ও তৃতীয় গাড়িতে (ঢাকা মেট্রো ঘ- ১১-৮৬৩৮) আরো ২ শিশুসহ ১৪ জন আসেন।

প্রক্রিয়া শেষে ২৬ জন স্বজনকেই ভেতরে ঢুকতে দেয় কারা কর্তৃপক্ষ।
এর আগে সন্ধ্যা ছয়টা ৩৫ মিনিটে রাজধানীর বনানীর জে ব্লকের ১৮ নম্বর রোডের ৬০ নম্বর বাড়ি ‘মিশন নাহা‌র’ থেকে তিনটি গাড়িতে কারাগারের পথে রওনা হন তারা।
এদিকে নিজামীর ফাঁসির রায় কার্যকরকে কেন্দ্র করে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। প্রস্তুত করা হচ্ছে চারটি অ্যাম্বুলেন্স। একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং হত্যা- গণহত্যা ও ধর্ষণসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্ব) দায়ে ফাঁসির দড়িতে ঝুলতে হচ্ছে মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর সহযোগী কিলিং স্কোয়াড আলবদর বাহিনীর সর্বোচ্চ নেতা নিজামীকে।
আইন অনুসারে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী যেকোনো সময় নিজামীর ফাঁসির রায় কার্যকর করবে কারা কর্তৃপক্ষ। এজন্য ফাঁসির মঞ্চ প্রস্তুত, রায় কার্যকরকারী জল্লাদ টিম তৈরি, তাদের নিয়ে দু’দফায় ফাঁসির মহড়া দিয়ে রেখেছে কারা কর্তৃপক্ষ।
এর আগে নিয়ম অনুসারে শেষবারের মতো নিজামীর সঙ্গে দেখা করার জন্য পরিবারের সদস্যদের জানিয়েছিলো কারা কর্তৃপক্ষ। সেই মোতাবেক নিজামীর সঙ্গে দেখা করতে গেছেন স্বজনেরা।

ব্রেকিং নিউজঃ