| |

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী উপলে ত্রিশালে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন

আপডেটঃ 9:58 pm | May 25, 2016

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পি:
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী উপলে কবির বাল্য স্মৃতি বিজরিত ময়মনসিংহের ত্রিশালের দরিরামপুরে ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। দরিরামপুর নজরুল মঞ্চে জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত উৎসবের উদ্বোধন করেন কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুৃৃরী এমপি। অপরদিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘গাহি সাম্যের গান মঞ্চে’ তিন দিনব্যাপী অনুষ্ঠানমালায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি।
জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকীর সভাপতিত্বে ‘সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতা রোধে নজরুলের প্রাসঙ্গিকতা’- প্রতিপাদ্য বিষয়ে দরিরামপুর নজরুল মঞ্চের আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্য মতিউর রহমান, এডভোকেট মোসলেম উদ্দিন এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে নজরুল স্মারক বক্তা ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহীত উল আলম।
উদ্বোধনী অনুষ্ঠানে বেগম মতিয়া চৌধুরী বলেন, নজরুল মানুষকে মানুষ হিসেব স্বীকৃতি দিয়েছেন, মানুষ হিসেবে বিশ্বের বুকে পরিচিয় করিয়ে দিয়েছেন। মুক্তিযুদ্ধে তার কবিতা ও গান উদ্বুদ্ধ করেছে। তিনি বলেন, নজরুল যে অসম্প্রদায়িক চিন্তা-চেতনায় বিশ্বাসী ছিলেন, সেই চেতনরাকে ছড়িয়ে দিতে হবে।
অপরদিকে জাতীয় কবি কাজী নজরুলল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহীত উল আলমের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চের আলোচনা সভায় বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. রণজিত কুমার বিশ্বাস, নাট্য ব্যক্তিত্ব ম. হামিদ।
এদিকে কবির বাল্যস্মৃতি বিজরিত ত্রিশালে নজরুল মঞ্চে জন্ম-জয়ন্তীর উৎসবের সাদামাটা আয়োজনে ত্রিশালবাসী ুব্ধ হলেও তিন দিনব্যাপী জয়ন্তীকে ঘিরে সর্বত্রই এখন সাজ-সাজ রব। অনুষ্ঠানমালা উপভোগ করতে কবি ভক্ত ও অনুরাগীদের পদচারণায় মুখরিত নজরুল একাডেমি মাঠ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।
প্রতি বছরের মতো এবারো দরিরামপুর নজরুল একাডেমি মাঠে বই ও গ্রামীণ মেলায় উপচেপড়া ভীড় পরিলতি হচ্ছে। আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যের সব কিছুই স্থান পাচ্ছে গ্রামীণ মেলায়। সন্ধ্যায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

ব্রেকিং নিউজঃ