| |

ঘরের ইন্টেরিয়র ডিজাইন করবে মোবাইল

আপডেটঃ 10:15 pm | June 09, 2016

Ad

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ধরুন, আপনার মোবাইলটি যে কোন কিছু ধারণ করতে পারে। আপনার কক্ষের মাপ, কোথায় কক্ষের দরজা এবং জানালা অথবা কক্ষে কোন মানুষ আছে কি না সবকিছু বলে দিতে পারবে। কি হবে এই তথ্য দিয়ে?

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো গুগলের তিন বছরের পুরনো ট্যাঙ্গো অ্যাপস সমৃদ্ধ একটি স্মার্টফোন কেনার অফার ঘোষণা করেছে। এই মোবাইলটিতে থাকবে ইমবিউ মেশিন যা আসে পাশে অবস্থিত সকল বস্তুকে চিনতে এবং বুঝতে পারবে।

জিপিএস ট্র্যাকারগুলো সাধারণত মানুষের অবস্থান বলা ছাড়া অন্য কিছু শণাক্ত করতে পারে না। কিন্তু ট্যাঙ্গো এমন একটি সফটওয়্যার ব্যবহার করে যে সফটওয়্যারের মাধ্যমে যে কোন কিছুর আকার নির্ণয় করা যায়। এই ফোন বাসার ভেতরের ডিজাইন করার জন্য দারুণ একটি ডিভাইস। বাসার ভেতরের মাপ সহ কোথায় কোন আসবাবপত্র রাখলে কতটুকু জায়গা লাগবে এবং কতটা খালি জায়গা থাকবে সব নির্ণয় করা যাবে এই স্মার্টফোনে।

যদি ট্যাঙ্গো সফটওয়্যার ঠিক মতো কাজ করে তাহলে আসবাবপত্র বিক্রয়কারীদের জন্য এটি একটি ডিজিটাল মডেলের ডিভাইস হিসেবে গণ্য হবে। শুধু সাধারণ বিষয় নয় এই স্মার্টফোন ব্যবহার করে শিশুরা মহাজগত এবং মহাকাশ সম্পর্কে ধারণা নিতে পারবে। দেখতে পারবে গ্রহ নক্ষত্রের অবস্থান।

ট্যাঙ্গো যে কোন কক্ষের এবং অফিসের অভ্যন্তরীণ মানচিত্র তৈরি করতে পটু। শুধু মানচিত্র তৈরি নয় এই মানচিত্র গুগল ম্যাপেও জমা রাখা যাবে। আপনি চাইলে ম্যাপের এ অংশটিতে গোপনীয়ও রাখতে পারবেন।

লেনোভো ফোনটিকে আগামী বছরের জানুয়ারিতে বাজারজাত করার পরিকল্পনা করেছে। তবে আজ (বৃহস্পতিবার) যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত লেনোভো টেক ওয়ার্ল্ড সম্মেলনে ফোনটিকে জনসাধারণের সামনে প্রদর্শন করা হয়েছে।

তবে এখনও পর্যন্ত ফোনের মূল্য সম্পর্কে কোন তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। এই স্মার্টফোনটি যুগান্তকারী ফোন হিসেবে মানুষের মন জয় করতে সক্ষম হবে বলে আশা করছেন লেনোভোর কর্মকর্তারা।

ব্রেকিং নিউজঃ