| |

হুমকির মুখে বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটও

আপডেটঃ 10:33 pm | June 09, 2016

Ad

স্পোর্টস ডেস্ক : টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করতে আবারো পুরনো পথে হাঁটছে আইসিসি। ২০১৯ সালের মধ্যে চালু করতে যাচ্ছে দ্বিস্তরের টেস্ট ক্রিকেট কাঠামো। তবে এ কাঠামো চালু হলে টেস্টের ন্যায় হুমকির মুখে পড়তে পারে বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটও।

দ্বিস্তরের টেস্ট ক্রিকেট কাঠামোতে টেস্টের সঙ্গে ওয়ানডের কোনো সম্পর্ক নেই। দ্বিতীয় স্তরের টেস্ট খেলুড়ে দেশ হওয়ার পরও বাংলাদেশ সব দেশের সঙ্গে সমান ওয়ানডে খেলার সুযোগ পাবে। কিন্তু বাস্তবতা বলছে, ওয়ানডেতে এখন বিশ্বের অন্যতম সেরা দল হয়ে উঠতে থাকা বাংলাদেশের সীমিত ওভারের ক্রিকেট খেলা সীমিত হয়ে যাবে।

আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেই মূলত খেলা হয় দ্বিপাক্ষিক সফরের মাধ্যমে। বাংলাদেশ দ্বিতীয় স্তরে নেমে গেলে শীর্ষ ৭ দলের কারো সাথে পরের দুই বছরে আর পূর্ণাঙ্গ দ্বিপাক্ষিক সফর বিনিময় করতে পারবে না।

কারণ, দলগুলো নির্দিষ্ট কোনো একটি ফরম্যাটে কোথাও সফর করতে যাওয়া মানেই তাদের পূর্ণাঙ্গ একটি সফরের সময় নষ্ট। সে ক্ষেত্রে ওই দুই বছরে বাংলাদেশকে মূলত আইসিসি ইভেন্টে বড় দলগুলোর বিপক্ষে কয়েকটা ওয়ানডে এবং নিজের স্তরের দলগুলোর বিপক্ষে ওয়ানডে নিয়েই মূলত সন্তুষ্ট থাকতে হবে।

ব্রেকিং নিউজঃ