| |

বাংলাদেশের অনুরোধে তথ্য দিলো গুগল

আপডেটঃ 8:58 pm | July 20, 2016

Ad

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের কাছে এই প্রথম তথ্য সাহায্য চেয়ে আবেদন করেছিল বাংলাদেশ সরকার। তাতে সাড়া দিয়েছে গুগল। সোমবার গুগল ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বের বিভিন্ন দেশের সরকার গুগলের কাছে তথ্য চেয়ে অনুরোধ করে। সেটা মানুষকে জানাতেই এই প্রতিবেদন প্রকাশ করেছে গুগল। তাদের ট্রান্সপারেন্সি প্রতিবেদন অনুযায়ী, এই প্রথমবারের মতো গুগলের কাছে বাংলাদেশ থেকে কোনো অনুরোধ করা হয়েছে।

২০১৫ সালের শেষ ৬ মাসে গুগলকে তথ্যের অনুরোধ জানানো হয় মোট দুইবার। এর মধ্যে একবার তিনটি অনুরোধে চারটি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়, যা গুগল দেয় নি। পরে চারটি অনুরোধে নয়টি অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করে গুগল। কারণ দেখিয়ে গুগল বলেছে, এরমধ্যে ৪টি অনুরোধ ছিল ‘ইমারজেন্সি ডিসক্লোজার রিকোয়েস্ট’ আর ৩টি রিকোয়েস্ট ছিল ‘লিগ্যাল রিকোয়েস্ট’।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গুগলের কাছে বিভিন্ন দেশগুলোর তথ্য চাওয়ার মাত্রা বেড়ে গেছে উল্লেখযোগ্য হারে। ২০১৫ সালের প্রথম ছয় মাসে ৩৫ হাজার অনুরোধে ৬৯ হাজার অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়। শেষ ৬ মাসে গুগলের কাছে ৪০ হাজার ৬৭৭টি অনুরোধে ৮১ হাজারেরও বেশি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়।

গুগলের কাছে সবচেয়ে বেশি তথ্য চেয়েছে যুক্তরাষ্ট্র। তারপরেই রয়েছে জার্মানি। ৩য় অবস্থানে ফ্রান্স এবং ৪র্থ অবস্থানে যুক্তরাজ্য। যদিও গুগল জানিয়েছে, ৬৪ শতাংশ ক্ষেত্রেই অনুরোধেও কোন তথ্য তারা দেয়নি।

তথ্যসূত্র : এএফপি

ব্রেকিং নিউজঃ