| |

আইএসের সঙ্গে লড়াইয়ে লিবীয় বাহিনীর ৩৪ যোদ্ধার মৃত্যু

আপডেটঃ 1:30 am | August 30, 2016

Ad

আন্তর্জাতিক ডেস্ক: লিবিয়ার সির্তে শহরে ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়াইয়ে লিবীয় সরকারি বাহিনীর অন্ততপক্ষে ৩৪ যোদ্ধা নিহত ও ১৮০ জনেরও বেশি আহত হয়েছেন। উপকূলীয় শহরটিতে লিবীয় বাহিনী আইএসের ঘাঁটির কাছাকাছি পৌঁছে গেলে দুপক্ষের মধ্যে তুমুল লড়াইয়ে সরকারি পক্ষের এ ক্ষয়ক্ষতি হয়।
যুদ্ধক্ষেত্রের হাসপাতালগুলো থেকে হতাহতের এ সংখ্যা পাওয়া গেছে। তিন মাস ধরে চলা লড়াইয়ে আইএস জঙ্গিদের সির্তের কেন্দ্রস্থলে ছোট একটি আবাসিক এলাকায় তাড়িয়ে নিয়ে গেছে লিবীয় সরকারি বাহিনী। ১ অগাস্ট থেকে আইএস জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে সরকারি বাহিনীকে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।
গেল এক সপ্তাহ ধরে লড়াই স্তিমিত থাকার পর রোববার থেকে ফের তীব্র লড়াই শুরু হয়েছে।

লিবীয় ব্রিগেডগুলো (এদের অধিকাংশই মিসরাতা থেকে আসা) জানিয়েছে, সির্তেতে তারা জয়ের প্রান্তে রয়েছে, কিন্তু আত্মঘাতী হামলা, লক্ষ্যভেদীদের গুলিবর্ষণ ও ভূমিমাইন বিস্ফোরণ থেকে নিজেদের রক্ষা করতে সংগ্রাম করতে হচ্ছে তাদের। রোববার সির্তের সমুদ্রপারে অবস্থানরত বেশ কয়েকটি ব্রিগেড পূর্বদিকে এক নম্বর আবাসিক এলাকার দিকে কয়েকশত মিটার এগিয়ে যায়। অপরদিকে সরকারি বাহিনীর অন্যান্য যোদ্ধারা শহরটির দক্ষিণ দিকে আইএসের অবস্থানগুলো গুঁড়িয়ে দিয়ে একটির পর একটি রাস্তা দখল করে নেয়। লড়াইয়ে সরকারি বাহিনীর যোদ্ধারা ট্যাঙ্ক, রকেট-চালিত গ্রেনেড ও বিমান-বিধ্বংসী কামান থেকে গোলা ছুড়ে আইএসের লক্ষ্যভেদীদের অবস্থানগুলো উড়িয়ে দেওয়ার চেষ্টা করছে। মিসরাতার নেতৃত্বাধীন সরকারি বাহিনীর ব্রিগেডগুলো জানিয়েছে, তাদের অগ্রযাত্রা থামানোর ‘বেপরোয়া চেষ্টায়’ রোববার পাঁচটি গাড়িবোমা হামলা চালানোর চেষ্টা করেছে জঙ্গিরা। এর মধ্যে অন্ততপক্ষে একটি গাড়িবোমা লক্ষ্যে পৌঁছানোর আগেই বিস্ফোরিত হয়।

ব্রেকিং নিউজঃ