| |

বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উন্নয়নে রোল মডেল: শিক্ষামন্ত্রী

আপডেটঃ 2:27 am | August 30, 2016

Ad

স্টাফ রিপোর্টার:শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশে বাস্তবায়নাধীন উপবৃত্তি, বিনামূল্যে পাঠ্যপুস্তকের মতো বিভিন্ন শিক্ষাবান্ধব কর্মসূচি সারা বিশ্বে শিক্ষার উন্নয়নে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।
শিক্ষামন্ত্রী গতকাল রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের স্টাইপেন্ড ডাটা ম্যানেজমেন্ট সফটওয়্যার বিষয়ে ওরিয়েন্টেশন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের প্রকল্প পরিচালক শ্যামা প্রসাদ বেপারীর সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানও বক্তৃতা করেন।
শিক্ষামন্ত্রী তার বক্তৃতায় বলেন, উপবৃত্তি বিতরণ ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার স্বচ্ছতা বৃদ্ধির পাশাপাশি বিতরণ ব্যবস্থাকে অনেক সহজ করেছে।
তিনি বলেন, এখন অতি সহজে মুহুর্তের মধ্যে দরিদ্র শিক্ষার্থী মোবাইলে উপবৃৃত্তির টাকা পৌঁছে দেয়া হচ্ছে। নারীর ক্ষমতায়ণ ও দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ধরে রাখতে উপবৃত্তি কার্যকর ভূমিকা বিবেচনা করে সরকার এ ধরনের প্রকল্প আরও প্রসারিত করার কথা বিবেচনা করছে বলে শিক্ষা মন্ত্রী জানান।
স্টাইপেন্ড ডাটা ম্যানেজমেন্ট সফটওয়্যার বিষয়ে দিনব্যাপি ওরিয়েন্টেশন ও মতবিনিময় সভায় সারাদেশের উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ অংশ নেন।

ব্রেকিং নিউজঃ