| |

আজ (শুক্রবার) ০২ সেপ্টেম্বর’ ওস্তাদ আয়াত আলী খাঁর মৃত্যু

সাদাকার সওয়াব কি শুধু ধনীরাই পাবে?

আপডেটঃ 7:17 am | September 02, 2016

Ad

ধর্ম ডেস্ক: সাদাকা বা দান আমাদের জন্য ওয়াজিব। অনেক দরিদ্র ব্যক্তির মনেই প্রশ্ন জাগে যে সাদাকার সওয়াব কি শুধু ধনীরাই পাবে? কারণ দরিদ্রদের কাছে তো দান করার জন্য অতিরিক্ত সম্পদ নেই!
অনেকে ভাবে, দরিদ্র জনগোষ্ঠির মতো সালাত, রোযাসহ অন্যান্য ইবাদাতের পাশাপাশি ধনীরা তাদের উদ্বৃত্ত সম্পদ থেকে অনায়াসে দান করে সাদাকার ওয়াজিব আদায় করতে পারে। কিন্তু তারা তো এ ওয়াজিব আদায় করতে পারে না।
অথচ হাদিসে রয়েছে, খুব সহজে সবাই সাদাকা আদায় করতে পারে। এ ব্যাপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সবাইকে আশানি¦ত করেছেন:
আবু যার (রা.) থেকে বর্ণিত। কিছু ব্যক্তি বলল, ইয়া রাসুলাল্লাহ (সা.)! ধনীরা তো সব সাওয়াব নিয়ে গেল। আমরা যেমন সালাত আদায় করি ধনীরাও তেমনি করে। আমরা যেমন রোযা রাখি তারাও তেমনি রোযা রাখে। (কিন্তু) তারা তাদের উদ্বৃত্ত মাল থেকে দান করে (যা আমরা করতে পারি না)। উত্তরে রাসুলাল্লাহ (সা.) বললেন, আল্লাহ কি তোমাদের জন্য এমন ব্যবস্থা করেননি যার মাধ্যমে তোমরা দান করতে পার? (জেনে রাখ) প্রতিবার সুবহানাল্লাহ বলা সাদাকা (দান), আল্লাহু আকবর বলা সাদাকা, আলহামদুলিল্লাহ বলা সাদাকা, লা ইলাহা ইল্লাল্লাহু বলা সাদাকা, সৎ কাজের হুকুম করা সাদাকা, অসৎ কাজ করতে নিষেধ করা সাদাকা এবং তোমাদের স্ত্রীর সাথে মিলনও সাদাকা। তখন সাহাবীগণ বললেন, ইয়া রাসুলাল্লাহ (সা.)! আমাদের কেউ যৌন আকাক্সক্ষা পূরণ করলেও তাতে সাওয়াব হয়? তিনি বললেন, আচ্ছা বলতো যদি কেউ হারাম উপায়ে যৌন আকাক্সক্ষা পূরণ করে তবে তার গুনাহ হবে কি না? এভাবে হালাল পন্থায় এ কাজ করলে তার সাওয়াব হবে। (মুসলিম)
আবু যার জুনদুব ইবনে জুনাদা (রা.) থেকে বর্ণিত আরেকটি হাদিসে রয়েছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (সা.) বলেছেন, তোমাদের সবার শরীরের প্রতিটি সংযোগ্রলের ওপর সাদাকা (ওয়াজিব) হয়। সুবাহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবর- এসবের প্রতিটি এক একটি সাদাকা। সৎ কাজের হুকুম দেওয়া এবং অসৎ কাজে নিষেধ করাও সাদাকা। আর এসব চাশত-এর (দুপুরের আগের) দুই রাকাত সালাত আদায় করলে পূরণ হয়ে যায়। (মুসলিম)
মানুষের প্রতিটি ভালো কাজের বিনিময়ে সওয়াব (ভালো প্রতিদান) রয়েছে। এ ব্যাপারে একটি হাদিসে এসেছে, জাবির (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (সা.) বলেছেন, প্রতিটি সৎ কাজই সাদাকা। (বুখারী)
এ ব্যাপারে আল্লাহ বলেছেন, ‘‘কোনো ব্যক্তি বিন্দু পরিমাণ আমলে সালেহ (ভালো কাজ) করলেও তা সে দেখতে পাবে।’’ (সুরা- আয যিলযাল, আয়াত: ৭)
পবিত্র কোরআনের আরেক জায়গায় আল্লাহ বলেছেন, ‘‘যে ব্যক্তি আমলে সালেহ করে তা তার নিজের জন্যই।’’ (সুরা- আল জাসিয়া আয়াত: ১৫)
তাই আমরা যারা সম্পদশালী নই, তাদের হতাশ হওয়ার কিছু নেই। আমাদের পক্ষে যতটুকু সম্ভব ততটুকুই দান করবো, যদি তা শুধু পানি বা এক টুকরো পুরনো কাপড়ও হয়। যে কোনো ভালো কাজ করেই আমরা সাদাকা আদায়ের আশা করতে পারি, তা যতো ক্ষুদ্রই হোক না কেন।

ব্রেকিং নিউজঃ