| |

ওবামাকে গালি: বৈঠক বাতিলের পর দুয়ার্তের দুঃখ প্রকাশ

আপডেটঃ 8:43 pm | September 06, 2016

Ad

আন্তর্জাতিক নিউজ: গালি দেওয়ার জের ধরে ফিলিপাইনের ‘বন্দুকপ্রিয়’ প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এরপরই ওবামাকে গালি দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছেন দুয়ার্তে। গতকাল মঙ্গলবার লাওসে এক বিবৃতিতে ফিলিপাইনের প থেকে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ব্যক্তিগত আক্রমণ করে বক্তব্য দেওয়ার ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে দুঃখ প্রকাশ করেছেন।
বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট দুয়ার্তে সাংবাদিকদের ব্যাখ্যা করছিলেন যে, বিচারবহির্ভুত হত্যাকা-ে বিষয়ে প্রেসিডেন্ট ওবামা তাকে জ্ঞান দেবেন। যা তাকে এই কঠিন মন্তব্যে নিয়ে গেছে। এর ফলেই এ উদ্বেগের জন্ম হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, পত্রিকায় দেওয়া এ মন্তব্য, যা থেকে অনেক বিতর্ক সৃষ্টি হয়েছে,  এ জন্য তিনি (দুয়ার্তে) দুঃখিত। ওবামার সঙ্গে বাতিল হওয়া বৈঠক সম্পর্কে বলা হয়, আগামীতে দুই দেশের জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠকের বিষয়ে আশাবাদী ফিলিপাইন। পূর্ব নির্ধারিত সফরসূচি অনুযায়ী গতকাল মঙ্গলবার লাওসে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে ওবামার সঙ্গে দুয়ার্তের বৈঠকের কথা ছিল। বৈঠকের আগেই ওবামা জানিয়েছিলেন, দুয়ার্তের সঙ্গে আলোচনায় তিনি ফিলিপাইনে মাদক বিষয়ক বিচারবহির্ভূত হত্যাকা-ের বিষয়টি তুলবেন। এ মন্তব্যের জবাবে গত সোমবার ওবামার মা তুলে গালি দিয়ে বিদ্বেষমূলক মন্তব্য ও ব্যক্তিগত আক্রমণ করেন দুয়ার্তে। দুয়ার্তে বলেছিলেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকে বসতে তৈরি আছেন। কিন্তু মানবাধিকার নিয়ে প্রশ্ন তোলার আগে ওবামাকে তার কথা শুনতে হবে। এরআগে গত ৩১ আগস্ট একই ধরনের মন্তব্য করেন দুয়ার্তে। লাওসে মানবাধিকার বিষয়ে আলোচনা করবেন কিনা- এমন প্রশ্নের জবাবে দুয়ার্তে বলেন, ‘তাদেরকে মানবাধিকার সম্পর্কে আলোচনার আগে সমস্যা সম্পর্কে বুঝতে হবে। আমি অনুরোধ করব, আমার কথা শুনুন: সমস্যা সম্পর্কে জানুন, এরপর আমরা আলোচনায় বসতে পারি।’ যুক্তরাষ্ট্রের কাছ থেকে মানবাধিকার বিষয়ক উপদেশ শুনতে রাজি নন বলে সাফ জানিয়ে দেন তিনি। তবে লাওসে সম্মেলনে যোগ দেওয়ার উদ্দেশ্যে বিমানে ওঠার আগে ওবামাকে হঠাৎ করেই মা তুলে গাল দিয়ে দুয়ার্তে বলেন, ‘আপনাকে সম্মান করতে জানতে হবে। আপনি প্রশ্ন আর বিবৃতি ছুড়ে ফেলতে পারেন না।’ দুয়ার্তের এই মন্তব্যের প্রেেিত তাকে ‘রঙিন মানুষ’ বলে অভিহিত করে এই বৈঠকের আদৌ প্রয়োজন আছে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন ওবামা। তিনি বলেন, ‘আমি সবসময়ই এমন বৈঠক করতে চাই যা ফলপ্রসূ হবে এবং যেখান থেকে আমরা কিছু একটা করে উঠতে পারবো।’ ওবামার এ মন্তব্যের পর গত সোমবার যুক্তরাষ্ট্রের প থেকে দুয়ার্তের সঙ্গে বৈঠক বাতিল করা হয়।
উল্লেখ্য, বন্দুকভক্ত হিসেবে পরিচিতি রয়েছে দুয়ার্তের। এ ধরনের বিতর্কিত মন্তব্য নিয়মিত করে যাচ্ছেন তিনি। এর আগে পোপ ফ্রান্সিস, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও ফিলিপাইনে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে নিয়েও এমন অপমানকজনক মন্তব্য করেছেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই শুরু হয় তার ‘মাদকবিরোধী যুদ্ধ’। দুয়ার্তে ফিলিপাইন থেকে মাদক পাচারকারীদের নির্মূলের পণ করেন। আর ওই অভিযানে সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকা-ের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ওয়াশিংটন।  সূত্র: বিবিসি, রয়টার্স।

ব্রেকিং নিউজঃ