| |

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সু চির বৈঠক

আপডেটঃ 5:49 am | September 20, 2016

Ad

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। সোমবার সকালে নিউইয়র্কে বৈঠকটি অনুষ্ঠিত হয়। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে এই দুই নেতা এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

দ্বিপক্ষীয় বৈঠকটি জাতিসংঘ সদর দপ্তরে হয়েছে বলে পিআইডি জানিয়েছে। শেখ হাসিনার সঙ্গে সু চির বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা না গেলেও বৈঠকে এই দুই নেতাকে বেশ আন্তরিকভাবে কথা বলতে দেখা গেছে।

নিউইয়র্কে প্রথম কর্মসূচিতে সোমবার জাতিসংঘের সদর দপ্তরে উদ্বাস্তু ও অভিবাসনের ওপর সাধারণ পরিষদের প্ল্যানারি বৈঠকে ভাষণ দেন শেখ হাসিনা। এরপর তার সঙ্গে সু চির বৈঠক হয়।

দীর্ঘ সামরিক শাসনের অবসানের পর মিয়ানমারে গণতন্ত্র ফিরলেও সাংবিধানিক সীমাবদ্ধতার কারণে রাষ্ট্র বা সরকার প্রধান হতে পারেননি সু চি। বর্তমানে তিনি উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের সাধারণ আলোচনার উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে রবিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী। এর আগে তিনি চারদিন কানাডায় অবস্থান করেন। সেখানে গ্লোবাল ফান্ড রিপ্লেনিশমেন্ট কনফারেন্সে যোগ দেন। বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ আলোচনায় বক্তব্য দেবেন তিনি।

ব্রেকিং নিউজঃ