| |

আঞ্চলিক পরিবেশ সার্ক সম্মেলন আয়োজনে সহায়ক নয়: নেপাল

আপডেটঃ 12:27 am | October 03, 2016

Ad
আন্তর্জাতিক: পাকিস্তানের ইসলামাবাদে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন আয়োজনে আঞ্চলিক পরিবেশ সহায়ক নয় উল্লেখ করে এ জন্য পরিতাপ জানিয়েছে নেপাল।

রোববার নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

আগামী ৯ ও ১০ নভেম্বর ইসলামাবাদে সার্কের ১৯তম শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল। গত ২৭ সেপ্টেম্বর অভ্যন্তরীণ বিষয়ে অযাচিত হস্তক্ষেপের অভিযোগে সম্মেলন বর্জনের ঘোষণা দেয় বাংলাদেশ। একই দিনে জম্মু-কাশ্মীরের উরিতে সন্ত্রাসী হামলায় ১৯ জওয়ান নিহত হওয়ার প্রতিবাদে ইসলামাবাদ যেতে অস্বীকৃতি জানায় ভারত। পাশাপাশি আফগানিস্তান, ভুটান, শ্রীলংকা ও মালদ্বীপ সম্মেলনে যোগ দিতে অপরাগতা জানায়। এ অবস্থায় আয়োজক দেশ পাকিস্তান সম্মেলনটি স্থগিত ঘোষণা করে।

উদ্ভুত পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ার ৮ জাতির আঞ্চলিক জোট সার্কের বর্তমান সভাপতি দেশ নেপাল রোববার তাদের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানালো।

নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নেপাল দৃঢ়ভাবে বিশ্বাস করে, অর্থবহ আঞ্চলিক সহযোগিতার জন্য শান্তি ও স্থিতিশীলতার পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ। এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা অর্জনের জন্য সার্ক রাষ্ট্রগুলোর এটি অবশ্যই নিশ্চিত করতে হবে যে, আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদে তাদের ভূখণ্ড ব্যবহৃত হচ্ছে না।’

এতে আরও বলা হয়, ‘বর্তমান সভাপতি হিসেবে নেপাল সার্ক সম্মেলন অনুষ্ঠানের জন্য সহায়ক আঞ্চলিক পরিবেশ সৃষ্টির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করছে। সব সদস্য রাষ্ট্রের অংশগ্রহণে সফলভাবে ১৯তম সম্মেলন অনুষ্ঠানের লক্ষ্যে সবার সঙ্গে আলোচনার উদ্যোগ নেবে নেপাল।’

এর আগে নেপালের কূটনৈতিক সূত্র জানিয়েছিল, সার্ক শীর্ষ সম্মেলন অন্য কোনো দেশে আয়োজন করা যায় কি-না তা নিয়ে ভাবছে কাঠমান্ডু।

ব্রেকিং নিউজঃ