| |

ঢাকা-জামালপুর ডাবল রেললাইন হবে : বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী

আপডেটঃ 12:16 am | October 08, 2016

Ad

স্টাফ রিপোর্টার: বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, জামালপুর পর‌্যন্ত ডাবল রেল লাইন হবে। ফলে ঢাকার সঙ্গে জামালপুরের যোগাযোগের সময় অন্তত দুই ঘণ্টা কমে আসবে।

শুক্রবার (০৭ অক্টোবর) রাজধানীর বিয়াম মিলনায়তনে জামালপুর সমিতি, ঢাকা আয়োজিত ঈদ পুনর্মিলনী ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মির্জা আজম বলেন, চীনের প্রেসিডেন্টের অতি সম্প্রতি দেশে আসার কথা রয়েছে। তিনি এলে যেসব চুক্তি হবে, এর মধ্যে একটি চুক্তি হওয়ার কথা ছিল ঢাকা ময়মনসিংহ পর্যন্ত ডাবল রেল লাইন করার। কিন্তু এটি আসলে সম্প্রসারিত করে জামালপুর পর্যন্ত করা হবে।

তিনি বলেন, ব্রহ্মপুত্র নদের ভাঙনের হাত থেকে জামালপুরকে রক্ষা করতে দুই কিলোমিটারের একটি চ্যানেল করা হচ্ছে। এতে নদের গতিপথ পরিবর্তন করে দেওয়া হচ্ছে। ফলে ব্রহ্মপুত্র আর জামালপুরকে ভাঙতে পারবে না। এটা চিরতরে বন্ধ হবে। ইতিমধ্যে চ্যানেল করার কাজ প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, দেশে আরেকটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে জামালপুরে। জেলার মেলান্দহের মালঞ্চতে এটি প্রতিষ্ঠা করা হবে। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য সংসদ অধিবেশনেই বিল আকারে পাস হবে বলে আশা করি। ইতিমধ্যে প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়টির জন্য নীতিগত অনুমোদন দিয়েছেন।

আয়োজক সংগঠনের সভাপতি হাসান মাহমুদ রাজা’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, সাবেক উপমন্ত্রী মো. সিরাজুল হক, জামালপুর সমিতির কো-চেয়ারম্যান লে জে (অব.) সিনহা ইবনে জামালী, মহাসচিব গ্রুপ ক্যাপ্টেন (অব.)  শেখ শফিকুল ইসলাম, সাবেক এমপি অধ্যক্ষ রহিমা খন্দকার, এম রশিদুজ্জামান মিল্লাত, নিলুফার চৌধুরী মনি প্রমুখ বক্তব্য রাখেন।

জামালপুর সমিতির সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমানের সার্বিক পরিচালনায় অনুষ্ঠানে উপস্থাপনা করেন মোনালিসা শাহরিন সুস্মিতা।

অনুষ্ঠানে চিকিৎসা সেবায় অবদান রাখায় ডা. এবিএম আব্দুল্লাহকে সংবর্ধনা দেয় জামালপুর সমিতি। তার হাতে ক্রেস্ট তুলে দেন মির্জা আজম। এবিএম আব্দুল্লাহ ২০১৬ সালে একুশে পদক পেয়েছেন।

ব্রেকিং নিউজঃ