| |

বিশ্ব শিক দিবস ও শিক সম্মেলনে তিন ক্যাটাগরিতে আনোয়ারা খাতুন‘কে সম্মাননা প্রদান

আপডেটঃ 7:32 am | October 10, 2016

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পী: প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) পরিচালিত বিশ্ব শিক দিবস ও শিক সম্মেলন ২০১৬ অনুষ্ঠিত হয়েছে।
তিন দিনব্যাপী বিশ্ব শিক দিবস ও শিক সম্মেলন ২০১৬ গত বৃহস্পতিবার কক্সবাজারের বিয়াম মিলনায়তনে শেষ হয়েছে।
শিকদের নিয়ে আয়োজিত এ সম্মেলনে সারা দেশ থেকে নির্বাচিত মাল্টিমিডিয়া কাসরুম পরিচালনা ও ডিজিটাল কনটেন্ট নির্মাণকারী সেরা শিকদের নিয়ে বিশ্ব শিক দিবস উদযাপন করা হয়। সম্মেলনের শেষ দিন এটুআইয়ের বিভিন্ন শিা-সংক্রান্ত প্রকল্পে মূল্যবান অবদান রাখার জন্য শিকদের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করা হয়েছে।
সম্মেলনে ময়মনসিংহ মুসলিম বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক আনোয়ারা খাতুন ডিজিটাল কনটেন্ট ডেভেলপার, সেরা শিক এবং বিজয়ী শিক তিন ক্যাটাগরিতেই (Award I certificat)  প্রাপ্তি লাভ করেন।
সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআইয়ের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং প্রাথমিক শিা অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. আলমগীর।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন। সম্মেলনটি যৌথভাবে আয়োজন করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়, শিা মন্ত্রণালয় ও কক্সবাজার জেলা প্রশাসন।
উল্লেখ্য, ইউএনডিপি ও ইউএসএইডের কারিগরি সহায়তায় এটুআই প্রোগ্রামের অন্যতম গুরুত্বপূর্ণ সাফল্য হলো মাল্টিমিডিয়া কাসরুম স্থাপন, দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিকদের জন্য একটি অনলাইন প্লাটফর্ম নির্মাণ, যার নাম ‘শিক বাতায়ন’ (w.teacheZ&s.gov.bd). শিকদের এ প্লাটফর্মের মাধ্যমে সারা দেশ থেকে প্রায় ১ লাখ ২৫ হাজার শিক তাদের মাল্টিমিডিয়া কনটেন্ট আপলোড, শেয়ার ও সংগ্রহ করার পাশাপাশি ব্লগ ও কমেন্টের মাধ্যমে তাদের চিন্তাধারাও শেয়ার করে থাকেন। এটুআই প্রোগ্রামের মডেল মাল্টিমিডিয়া কনটেন্ট ফ্রেমওয়ার্কের আওতায় এসব শিক ১ হাজার ৫৪টিরও বেশি কনটেন্ট প্রস্তুত করেছেন।
তিন দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে ‘পাবলিক পরীা: যথার্থতা ও নির্ভরযোগ্যতা’ ও ‘শিার আধুনিকায়নে আইসিটি ও কার্যকর নেতৃত্ব’ বিষয়ক দুটি সেমিনার অনুষ্ঠিত হয়। শ্রেষ্ঠ মডেল কনটেন্টগুলো নিয়ে তৈরি করা একটি ডিভিডি অনুষ্ঠানে প্রদর্শন করা হয়।

ব্রেকিং নিউজঃ