| |

ঢাকা বিভাগ প্রতিষ্ঠার ১৮৬ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠা করেন অষ্টম বিভাগ ময়মনসিংহ

আপডেটঃ 2:55 am | October 13, 2016

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পী: বৃহত্তর ময়মনসিংহ অঞ্চল (ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর, শেরপুর, টাঙ্গাইল এবং কিশোরগঞ্জ) ১৭৮৭ সালে বৃটিশ-ভারত সরকারের আমলে ময়মনসিংহ জেলা হিসেবে গঠিত হয়। পরবর্তীতে আরো দুটি ধাপে ময়মনসিংহ জেলা সর্বমোট চারটি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ হিসেবে আত্মপ্রকাশ করে। জেলাগুলো হল- ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর এবং শেরপুর।
২০১৫ সালের ১২ জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহকে বিভাগ হিসেবে প্রতিষ্ঠা করার ঘোষণা করেন। এটি বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ছয়টি জেলা নিয়ে গঠিত হওয়ার কথা ছিল। কিন্তু টাঙ্গাইল এবং কিশোরগঞ্জ জেলার অধিবাসীরা ঢাকা বিভাগের সাথে থাকার মত পোষণ করেন।
উপমহাদেশের অন্যতম বৃহৎ জেলাকে বিভাগ প্রতিষ্ঠার লক্ষে দীর্ঘ ২৬ বছর আন্দোলনের প্রেক্ষিতে গত ১৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে নিকারের বৈঠকে অনুমোদনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা এই ৪ জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ ঘোষণা করেন।
এই এক বছরে নগরীতে ১৮টি বিভিন্ন বিভাগীয় অফিস স্থাপন করা হয়েছে। পরিবহন ক্ষেত্রে চার লেন সড়ক, নতুন ট্রেন চালু সহ বেশ কিছু পরিবর্তন এসেছে এই বিভাগে।
দেশের অষ্টম বিভাগ ময়মনসিটংহে এক কোি ১৪ লাখ ৭০ হাজার ৪৭ জনসংখ্যা  এবং এর এই বিভাগের আয়তন ১৩ হাজার ৬৩১.১২ বর্গকিলোমিটার। নবগঠিত ময়মনসিংহ বিভাগের চারটি জেলার মধ্যে রয়েছে মোট ২৪টি আসন, উপজেলা ৩৫টি, থানা ৩৭টি, পৌরসভা ২৬টি, ইউনিয়ন ৩৫২টি, এবং গ্রাম ৭ হাজার ৩০টি।
আগামী ২০১৭ সালে বিভাগীয় বিভিন্ন অফিসসমূহের অবকাঠামোর নির্মাণকাজ শুরু হবে। এর আগে ময়মনসিংহ বিভাগীয় শহরের উন্নয়ন বিষয়ে ১৮ সেপ্টেম্বর পপ্রানমন্ত্রীর কার্যালয়ের অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ বিভাগীয় শহরকে দৃষ্টিনন্দন, আধুনিক ও যুগোপযোগী গড়ে তোলার জন্য ১৭টি নির্দেশনা দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এর মধ্যে ব্রহ্মপুত্র নদের উপর কেওয়াটখালি রেল ব্রিজসংলগ্ন একটি সেতু, শহরের কাচারিঘাট জিরো পয়েন্টসংলগ্ন একটি এবং খাগডহর দিয়ে একটিসহ মোট ৩টি সেতুর নির্মাণকাজ দ্রুত শুরু করার জন্য সড়ক পরিবহন সচিবকে। এ ছাড়া ব্রহ্মপুত্র নদের ওপারে নতুন শহরের জন্য সড়কসহ বেড়িবাঁধ নির্মাণ করার জন্য বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে পানিসম্পদ মন্ত্রণালয়কে পত্র দেওয়া হয়েছে।
উল্লেখ্য, ব্রিটিশ সরকার ১৭৮৭ সালের ১ মে ময়মনসিংহ জেলা এবং ১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠা করে। ঢাকা বিভাগ প্রতিষ্ঠার ১৮৬ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের অষ্টম প্রশাসনিক বিভাগ প্রতিষ্ঠা করেন।
ময়মনসিংহ বিভাগবাসী মনে করেন, টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার মানুষও আমাদের সঙ্গে যুক্ত হবেন। যতো তাড়াতাড়ি যুক্ত হবেন, ততো তাড়াতাড়ি সেসব এলাকার সাধারণ মানুষ উপকৃত হবেন।

ব্রেকিং নিউজঃ