| |

চীনকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিয়ে ঘেরা হবে : হিলারি ক্লিনটন

আপডেটঃ 12:05 am | October 15, 2016

Ad

আন্তর্জাতিক : উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে সহায়তা বন্ধ না করলে চীনকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিয়ে ঘিরে ফেলা হবে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন এ কথা বলেছেন বলে তার হ্যাক হওয়া ই-মেইল বার্তা থেকে জানা গেছে।
আলোচিত ওয়েবসাইট ইউকিলিকস এ তথ্য ফাঁস করেছে বলে ইরানি গণমাধ্যমে বলা হয়েছে।

হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল হ্যাক করার পর যেসব তথ্য বেরিয়েছে তার মধ্যে চীনকে ঘিরে ফেলার বিষয়টি অন্যতম। এতে তিনি চীনকে উত্তর কোরিয়ার সবচেয়ে বড় মিত্র বলে উল্লেখ করেছেন এবং পিয়ংইয়ং উসকানিমূলকভাবে পরমাণু বোমা তৈরির চেষ্টা করছে বলে মন্তব্য করেন। তবে হিলারি কাকে এ মেইল পাঠিয়েছিলেন তা স্পষ্ট নয়।

ফাঁস হওয়া তথ্য থেকে জানা যায়, ২০১৩ সালে হিলারি ক্লিনটন ব্যক্তিগত ওই মেইলে বলেন, ‘আপনি জানেন যে, আমরা সবাই চীন সরকারকে বলেছি, যদি উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচির উন্নয়ন ঘটাতেই থাকে এবং তারা যদি পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র বানায় তাহলে আমরা তা মেনে নেব না। সে ক্ষেত্রে আমরা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে চীনকে ঘিরে ফেলব। আমরা ওই এলাকায় আরো নৌবহর মোতায়েন করব। তাই উত্তর কোরিয়াকে চীন নিয়ন্ত্রণ করুক, অন্যথায় আমরা নিজেদেরকে রক্ষা করব।’

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ায় মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা-থাড মোতায়েন নিয়ে যখন চীন ও আমেরিকার মধ্যে তীব্র মতবিরোধ চলছে তখন হিলারি ক্লিনটনের এ বক্তব্য বের হলো।

ব্রেকিং নিউজঃ