| |

স্ট্রোকের ঝুঁকি কমাতে ডিম

আপডেটঃ 1:42 am | November 07, 2016

Ad

লাইফস্টাইল: গবেষণা অনুযায়ি, প্রতিদিন একটি ডিম খাওয়ার অভ্যাস স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে ১২ শতাংশ পর্যন্ত।
গবেষণায় বলা হয়, “একটি আস্ত ডিমে থাকে প্রায় ৬ গ্রাম ভালোমানের আমিষ এবং কুসুমের মধ্যে থাকে ‘লুটেইন’ ও ‘জিক্সানথিন’ নামক অ্যান্টিঅক্সিডেন্ট। আরও থাকে ভিটামিন ই, ভিটামিন ডি ও ভিটামিন এ।”
প্রধান গবেষক, যুক্তরাষ্ট্রের মিশিগানের এপিডস্টাট ইনস্টিটিউটের ডমিনিক আলেক্সান্ডার বলেন, “অ্যান্টিঅক্সিডেন্টসহ ডিমের রয়েছে প্রচুর ইতিবাচক পুষ্টিগুণ। অক্সিডেইটিভ চাপ ও প্রদাহ রোধে সহায়ক এই অ্যান্টিঅক্সিডেন্ট। পাশাপাশি আমিষের একটি উৎকৃষ্ট উৎস ডিম, যা রক্তচাপ কমাতে উপকারী।”
এই গবেষণার জন্য ১৯৮২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত হওয়া বিভিন্ন গবেষণার নিয়মানুগ পর্যালোচনা ও সমন্বিত পরিসংখ্যানভিত্তিক বিশ্লেষণ নিয়ে কাজ করেন গবেষকরা।
২ লাখ ৭৬ হাজার করোনারি হৃদরোগী এবং ৩ লাখ ৮ হাজার স্ট্রোক রোগীর সঙ্গে ডিম খাওয়ার পরিমাণের সম্পূরক মূল্যায়ন করা হয় এই গবেষণায়।
আমেরিকান এগ সেন্টারের বৈজ্ঞানিক গবেষণা বিভাগ এগ নিউট্রিশন সেন্টারের অন্তর্বর্তীকালীন পরিচালক টিয়া এম. রেইনস বলেন, “একই বিষয়ে পূর্ববর্তী গবেষণাকে সংশোধন করেছে নতুন এই গবেষণা। ইঙ্গিত করেছে, হৃদরোগের সঙ্গে ডিম খাওয়ার পরিমাণের সম্পর্ক কম। তবে স্ট্রোকের ঝুঁকি কমানোর সঙ্গে ডিম খাওয়ার রয়েছে উপকারী সম্পর্ক।”
আমেরিকান কলেজ অফ নিউট্রিশন শীর্ষক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়।

ব্রেকিং নিউজঃ