| |

এখন পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক সময়: স্টিফেন হকিং

আপডেটঃ 10:21 pm | December 03, 2016

Ad

র্তমানে পৃথিবীর জন্য সবচেয়ে বিপজ্জনক সময় যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্বখ্যাত ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। গত বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানে লেখা এক উপ-সম্পাদকীয়তে এ মন্তব্য করেছেন বিগ ব্যাঙ থিউরির এ প্রবক্তা।

তিনি বলেছেন, ‘পরিবেশগত বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করছি আমরা; জলবায়ু পরিবর্তন, খাদ্য উৎপাদন, অতিরিক্ত জনসংখ্যা, প্রাণীর অন্য প্রজাতির বিলুপ্তি, মহামরী রোগ, সমুদ্রের পানিতে অম্লতা। এসব কিছু একটি বিষয়ই নির্দেশ করে, তা হচ্ছে মানবতার অগ্রগতিতে আমরা সবচেয়ে বিপজ্জনক সময় অতিক্রম করছি।

তিনি বলেছেন, আমরা এটা অতিক্রম করতে পারি। আমি আমার প্রজাতিকে নিয়ে খুবই আশাবাদী; কিন্তু এতে লন্ডন থকে হার্ভার্ড, ক্যামব্রিজ থেকে হলিউড পর্যন্ত সব অভিজাত মানুষের গেল বছরের ঘটনা থেকে শিক্ষা নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

নিবন্ধে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকা কিংবা না থাকা নিয়ে অনুষ্ঠিত গণভোট ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রসঙ্গে এ পদার্থ বিজ্ঞানী বলেছেন, এই দুই ভোটেই শিক্ষিত অভিজাত শ্রেণির মতামত সাধারণ কর্মজীবীদের দ্বারা প্রত্যাখ্যাত হয়েছে।

নিবন্ধে তিনি লেখেন, ব্রেক্সিট নিয়ে গণভোট ও যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচিত করার ক্ষেত্রে   একটি বিষয় পরিষ্কার, তা হলো সাধারণ মানুষ তাদের নেতাদের দ্বারা অবহেলিত হয়েছেন। ওই ক্রোধের বহিঃপ্রকাশ হচ্ছে এই ফলাফল। এ বিষয়টিতে সবাই একমত যে, বাকহীনরা বিশেষজ্ঞ এবং অভিজাত শ্রেণির দেওয়া পরামর্শ ও দেখানো পথকে প্রত্যাখ্যান করেছেন।

ওই নিবন্ধে হকিং আরও বলেছেন, অভিবাসন যুক্তরাজ্যের জন্য উপকারী। কারণ এর মাধ্যমে বৈজ্ঞানিক ধারণার বিনিময় হয়। কিন্তু ট্রাম্প তিন মিলিয়ন (৩০ লাখ) অবৈধ অভিবাসীকে তাড়ানোর উদ্যোগ ও আরব দেশগুলো থেকে অভিবাসী প্রবেশে সীমারেখা টানতে চাচ্ছেন।

ব্রেকিং নিউজঃ