| |

‘মুসলিম নিবন্ধন’ সহায়তায় ট্রাম্পকে টুইটারের না

আপডেটঃ 1:45 pm | December 05, 2016

Ad

বিশেষ প্রতিনিধি : ফেসবুক, অ্যাপল এবং গুগলসহ নয়টি শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে শুধু মাইক্রো ব্লগিং সাইট টুইটার নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে বিতর্কিত ‘মুসলিম নিবন্ধন’ প্রক্রিয়ায় কোনো সাহায্য করতে পারবে না বলে জানিয়ে দিয়েছে।

‘মুসলিম নিবন্ধন’ প্রক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে বসবরাসরত ও অভিবাসী মুসলমানদের পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরি করা হবে। নির্বাচনী প্রচারণাকালেই ট্রাম্প তার এ লক্ষের কথা জানিয়েছিলেন। তবে ট্রাম্পের পূর্বসুরী জর্জ বুশের আমলে প্রণীত এ নিবন্ধন প্রক্রিয়া নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে যুক্তরাষ্ট্রে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট ইন্টারসেপ্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি মুসলিম নিবন্ধনের জন্য ট্রাম্পের পক্ষ থেকে  নয়টি শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছে তাদের সেবা পেতে সহায়তা চাওয়া হয়। কিন্তু টুইটার কর্তৃপক্ষ এ ক্ষেত্রে সহায়তা দিতে অসম্মতি জানিয়েছে।

ই-মেইলে ট্রাম্পের পক্ষ থেকে এই পরিকল্পনায় সহায়তা চেয়ে চেয়ে চিঠি পাঠানোর দুই সপ্তাহ পর কেবল তিনটি প্রতিষ্ঠান এর উত্তর দিয়েছে। তবে গুগল, ফেসবুক, অ্যাপল, আইবিএমের মতো প্রতিষ্ঠানগুলো এখনও তাদের সিদ্ধান্ত জানায়নি।

টুইটার কর্তৃপক্ষ তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, তারা তাদের প্রতিষ্ঠানের নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন কোনো কাজে সহায়তা করতে পারবে না। আর সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, ‘এ ব্যাপারে নিশ্চিত না হয়ে কোনো মন্তব্য করতে চাই না আমরা।

ব্রেকিং নিউজঃ