| |

জয়ললিতা আর নেই

আপডেটঃ 2:44 pm | December 06, 2016

Ad

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা জয়রাম (৬৮) মারা গেছেন। চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সোমবার ভারতীয় সময় রাত সাড়ে ১১টার দিকে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

ভারতের জাতীয় রাজনীতিতে প্রভাবশালী এই নেত্রী তামিলনাড়ুতে সমর্থকদের কাছে ‘আম্মা’ হিসেবে পরিচিত ছিলেন।

৭৪ দিন ধরে ওই হাসপাতালে ভর্তি ছিলেন অল এআইএডিএমকের (অল ইন্ডিয়া আন্না দ্রাবিড় মুনেত্রা কাজাঘম) নেত্রী জয়ললিতা। এর মধ্যে গত রবিবার সন্ধ্যায় তাঁর হার্ট অ্যাটাক হয়। এর পর থেকেই তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক ছিল।

কয়েকদিন ধরেই জয়ললিতার বিষয়ে নানা গুজব ছড়িয়েছে। গতকাল বিকেলেই দুটি তামিল টেলিভিশন চ্যানেলে সমপ্রচারিত খবর দাবি করা হয় জয়ললিতা মারা গেছেন। তবে সন্ধ্যায় প্রেস বিজ্ঞপ্তি জারি করে অ্যাপোলো কর্তৃপক্ষ জানিয়ে দেয়, সে খবর ঠিক নয়। দল ও রাজ্য সরকারের পক্ষ থেকেও দাবি করা হচ্ছিল, মুখ্যমন্ত্রী সুস্থ হয়ে উঠছেন। গতকালই এআইএডিএমকে নেতারা জানিয়েছিলেন ‘আম্মা’ সম্পূর্ণ সেরে উঠেছেন, শিগগির হাসপাতাল থেকে বাড়ি ফিরবেন। তবে রাত সাডে ১১টায় অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে সমর্থকদের ‘আম্মার’ বিদায়ের খবর জানায়।

জয়ললিতা গত ২২ সেপ্টেম্বর অ্যাপোলো হাসপাতালে ভর্তি হওয়ার পর দলের পক্ষ থেকে প্রথমে বলা হয়েছিল, ডায়রিয়া ও জ্বরের কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে ফুসফুসের সংক্রমণজনিত রোগের কারণে তাঁকে একদফা আইসিইউতে রাখা হয়। এরপর গতকাল তাঁর হৃদযন্ত্রে অস্ত্রোপচার করা হয়। মেডিক্যাল বুলেটিনের বরাত দিয়ে ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, জয়ললিতার অবস্থা সংকটাপন্ন। এই খবর পেয়ে গতকাল বিকেলে হাসপাতালের সামনে জড়ো হতে থাকে মুখ্যমন্ত্রীর সমর্থকরা।

জনপ্রিয় অভিনেতা থেকে ভারতের সমৃদ্ধ রাজ্য তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হওয়া এম জি রামাচন্দ্রনের হাত ধরে রাজনীতিতে আসেন শতাধিক চলচ্চিত্রের অভিনেত্রী জয়ললিতা। ১৯৮৭ সালে রামাচন্দ্রনের মৃত্যুর পর দলের হল ধরেন তিনি। এরপর পাচবার রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সমর্থকদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। তারা হাসপাতালের সামনে ভিড় করতে থাকেন। রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ভারতের শীর্ষ রাজনীতিক ও বিশষ্টি ব্যক্তিরা জয়ললিতার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন।

‘আম্মার’ মৃত্যুতে রাজ্যে সাত দিনের শোক ঘোষণা করা হয়েছে। দলের পক্ষ থেকে জানানো হয়েছে আজ মঙ্গলবার ও পনীরসেলভম রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

ব্রেকিং নিউজঃ