| |

খালেদার আবেদন খারিজের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ

আপডেটঃ 2:42 am | January 20, 2017

Ad

আলোকিত ময়মনসিংহ ২৪ : জিয়া চ্যারিটেবল মামলায় রাষ্ট্রপক্ষের ৩২ জন সাক্ষীর সাক্ষ্য পুনরায় নেওয়ার জন্য বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার করা আবেদন খারিজের হাইকোর্টের আদেশের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের স্বাক্ষরের পর এই অনুলিপি প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কৌসুলি খুরশীদ আলম খান। গেল বছরের ডিসেম্বরের প্রথম সপ্তাহে খালেদা জিয়ার পক্ষ থেকে এ মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষীদের পুনরায় সাক্ষ্য গ্রহণের জন্য আবেদন করা হয়।

খালেদার পক্ষ থেকে করা আবেদনে বলা হয়, শপথের বিধান অনুযায়ী যথাযথভাবে সাক্ষীরা শপথ না নিয়েই আদালতে সাক্ষ্য দিয়েছেন। যা আইনানুযায়ী হয়নি। আবেদনে বিচারিক আদালতের আদেশ বাতিলের পাশাপাশি মামলার কার্যক্রম স্থগিত চাওয়া হয়। ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহম্মেদ জমাদার এ আবেদন খারিজ করে দেন। গত ১২ জানুয়ারি হাইকোর্ট ওই আবেদন খারিজের আদেশ বহাল রাখে।

এ আবেদন খারিজ করে দেওয়া হাইকোর্টের আদেশে বলা হয়েছে, ২০০৯ সালের বিধি ৬৮৬ ও ৬৮৭ অনুযায়ী জিয়া চ্যারিটেবল ট্রাষ্ট মামলায় সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ করা না হলেও ১৮৭৩ সালের শপথ আইনের ১৩ ধারা মতে এসব সাক্ষীর সাক্ষ্য গ্রহণকে অগ্রহণযোগ্য বলা যাবে না।

আর মামলার এ পর্যায়ে এসে ৩২ জন সাক্ষীর পুনরায় সাক্ষ্য গ্রহণের আবেদনের কোনো যৌক্তিকতা দেখতে পাওয়া যায় না। এ কারণে আবেদন সরাসরি খারিজ করা হলো।

একইসঙ্গে সাক্ষ্য গ্রহণের ক্ষেত্রে এসব বিধি বিচারকরা যাতে যথাযথভাবে পালন করেন তা নিশ্চিত করতে আইন সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সূত্র: ইত্তেফাক

ব্রেকিং নিউজঃ