| |

আজকের ইতিহাসের পাতা

আপডেটঃ 2:09 am | January 22, 2017

Ad

ক্স    ভারতের মোগল স¤্রাট শাহজাহান পরলোকগমন
১৬৬৬ সালের এ দিনে ভারতের মোগল স¤্রাট শাহজাহান পরলোকগমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৪ বছর। তিনি তার প্রিয়তমা স্ত্রী মমতাজ মহলের স্মৃতি রক্ষার জন্য আগ্রায় তাজমহল নামে পরিচিত মর্মর পাথরের বিশ্বখ্যাত স্মৃতি সৌধ নির্মাণ করেছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর তাজমহলকে ‘কালের কপোল তলে এক বিন্দু জল, শুভ্র সমুজ্জ্বল’ বলে অভিহিত করেছেন। পঞ্চম মোঘল স¤্রাট শাহজাহানের জন্ম হয়েছিলো ১৫৯২ সালে। পিতা জাহাঙ্গীর পরলোকগমনের পর তিনি ১৬২৩ সালে ভারতের সিংহাসন আসীন হন। তার রাজত্বের বেশির ভাগ সময় ব্যয় করতে হয়েছে দাক্ষিণাত্যের বিদ্রোহ দমনের জন্য এবং এ সত্ত্বেও তিনি দাক্ষিণাত্যকে পুরোপুরি নিজ নিয়ন্ত্রণে আনতে পারেন নি। ১৬৫৮ সালে আওরঙ্গজেব সিংহাসন দখল করে নেন এবং শাহজাহান পরবর্তী জীবন বন্দি অবস্থায় কাটিয়েছেন।

ক্স    কবি লর্ড বায়রন জন্ম
১৭৮৮ সালের এ দিনে বিখ্যাত ইংরেজ কবি লর্ড বায়রন জন্ম গ্রহণ করছিলেন। কবি বায়রনের পুরো নাম ছিলো, জর্জ গর্ডন নোয়েল বায়রন। ১৮০৭ সালে বায়রনের কবিতাগুচ্ছ আওয়ার্স অব আইডেলনেস প্রকাশিত হয়। ডন জুয়ান, শী ওয়াকস ইন বিউটি হোয়েন উই টু পার্টেট তার বিখ্যাত গ্রন্থগুলোর অন্যতম। জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে কবি বায়রন ১৮২৩ সালে ওসমানিয়া সা¤্রাজ্যের বিরুদ্ধে গ্রীসের স্বাধীনতা যুদ্ধে যোগ দেন। তিনি এই যুদ্ধের জন্য বিপুল অর্থ ব্যয়ে করেন এবং সৈন্যবাহিনী গড়ে তোলেন। এ কারণে বায়রনকে গ্রীসের জাতীয় বীর হিসেবে গণ্য করা হয়। ১৮২৪ সালের এপ্রিল মাসে তিনি রোগেভোগে গ্রীসেই পরলোকগমন করেন।

ক্স    ইংরেজ দার্শনিক ফ্রান্সিক বেকন জন্ম
১৫৬১ সালের এ দিনে ইংরেজ দার্শনিক ফ্রান্সিক বেকন জন্ম গ্রহণ করেন। ১২ বছর বয়সে তাকে ক্যামব্রিজের ট্রিনিটি কলেজে প্রেরণ করা হয়। ১৮ বয়সের সময় বেকনের পিতা পরলোকগমন করেন। সে সময় তাকে কঠোর দারিদ্র্যের মধ্যে দিন যাপন করতে হয়। তিনি এ সময় আইন ব্যবসার দিকে ঝুঁকে পড়েন এবং ২৩ বছরে পদার্পন করার সময় তিনি হাউজ অব কমন্সের সদস্য হন। ইংল্যান্ডের রাজা প্রথম জেমসের সময় তিনি সৌভাগ্যের শীর্ষে পৌছান। কিন্তু রাজা এবং সংসদের মধ্যে টানা পড়েন সৃষ্টি হওয়ার পর তার ভাগ্য আবার মেঘাচ্ছন্ন হয়ে পড়ে। বেকন একজন বিচারপতিকে ঘুষ প্রদানের চেষ্টার দায়ে অভিযুক্ত এবং বিচারে দোষী সাব্যস্ত হন। আর এ ভাবে তার ব্যক্তিগত সম্মান, বিত্ত এবং রাজদরবারে তার পদ হারান। ১৬২৬ সালে তিনি পরলোকগমন করেন।

ক্স    রাশিয়ার প্রথম বিপ্লব
১৯০৫ সালের এ দিনে রাশিয়ার প্রথম বিপ্লরেব সূচনা হয়েছিলো। রুশ নগরী সেন্ট পিটার্সবার্গের উইন্টার প্যালেসের বাইরে এক দল নাগরিক জার দ্বিতীয় নিকোলাসের কাছে একটি দাবিনামা পেশ করার জন্য শান্তিপূর্ণ ভাবে বিক্ষোভ সমাবেশ করে। কিন্তু তাদের উপর নির্বিচারে গুলি চালানো হলে প্রায় ৫০০ বিক্ষোভকারী নিহত হয়। এর পরিণামে সমগ্র রাশিয়াব্যাপী বিক্ষোভ এবং আন্দোলন শুরু হয়। একই বছর অক্টোবর মাসে জার নিকোলাস মৌলিক স্বাধীনতা প্রদান করতে এবং রুশ সংসদ দুমা গঠন করতে বাধ্য হন। তবে জার বিরোধী ভূমিকা গ্রহণ করার পর দুমাকে বাতিল করে দেয়া হয়। এর এক দশক পরে জার শাসিত রাশিয়া দ্বিতীয় মহাযুদ্ধে জড়িয়ে পড়ে এবং বলশেভিকদের নেতৃত্বে ১৯১৭ সালে রুশ বিপ্লব সম্পন্ন হয়। এই বিপ্লবের মধ্য দিয়ে রাশিয়া বিশ্বের প্রথম মার্ক্সবাদী দেশে পরিণত হয়েছিলো।

ক্স    মোগল স¤্রাট শাহজাহানের মৃত্যু (১৬৬৬)
ক্স    ভারতের অধিকার নিয়ে ইংরেজ ও ফরাসিদের মধ্যে ওয়ান্ডিস যুদ্ধ শুরু (১৭৬০)
ক্স    স্পেন ফকল্যান্ড দ্বীপপুঞ্জ ইংল্যান্ডের হাতে ছেড়ে দেয় (১৭৭১)
ক্স    ইংরেজ কবি জর্জ বায়রনের জন্ম (১৭৮৮)
ক্স    ব্রিটিশ বাহিনী জুলুল্যান্ডে জুলু বাহিনীর হাতে নিশ্চিহ্ন (১৮৭৯)
ক্স    টেলিপ্রিন্টার ও মাইক্রোফোনের উদ্ভাবক ডেভিড এডওয়ার্ড হিউজের মৃত্যু (১৯০০)
ক্স    ভারত স¤্রাজ্ঞী ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের রানী ভিক্টোরিয়ার মৃত্যু (১৯০১)
ক্স    লেলিনের মৃত্যু (১৯২৪)
ক্স    বিশে^ প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারা বিবরণী প্রচার (১৯২৭)
ক্স    দীর্ঘ ২১ বছর পর পাকিস্তানি ক্রিকেট দলের ভারত সফর শুরু (১৯৯৯)

ব্রেকিং নিউজঃ