| |

ভারতে লস্কর-ই-তৈয়বার ৩ সদস্যের ফাঁসির রায়

আপডেটঃ 2:23 am | January 22, 2017

Ad

ভারতের পশ্চিমবঙ্গের একটি আদালত নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বার তিন সদস্যকে ফাঁসির আদেশ দিয়েছেন। এদের মধ্যে দু’জন পাকিস্তানি নাগরিক, আরেকজন ভারত শাসিত কাশ্মীরের বাসিন্দা।

শনিবার উত্তর চব্বিশ পরগণার বনগাঁ আদালতে এই ফাঁসির আদেশ দেওয়া হয়। দণ্ডিতদের মধ্যে শেখ আবদুল্লাহ ও মুহম্মদ ইউনুস পাকিস্তানের বাসিন্দা এবং মুজাফফর আহমেদের বাড়ি ভারত শাসিত কাশ্মীরের অনন্তনাগে।

কোর্ট জানিয়েছে, দেশের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ ঘোষণাসহ দণ্ডবিধির বেশ কয়েকটি ধারায় এদের বিরুদ্ধে দায়ের করা অভিযোগ প্রমাণিত হয়েছে।

ভারত শাসিত কাশ্মীরের সেনা ছাউনিতে হামলার চালানোর পরিকল্পনা নিয়েই এরা ২০০৭ সালে ভারতে প্রবেশের চেষ্টাকালে পেট্রাপোল সীমান্তের কাছে বিএসএফের হাতে ধরা পড়ে।

ফাঁসির আদেশ হওয়া তিনজন ছাড়া চতুর্থ এক ব্যক্তি শেখ আব্দুল নইম ওরফে সামিরও বিএসএফের হাতে ধরা পড়েছিল। মহারাষ্ট্রের বাসিন্দা সেই ব্যক্তির বিরুদ্ধে মুম্বাইতে নাশকতার কিছু অভিযোগ ছিল। সেই ঘটনার তদন্তে ট্রেনে করে মুম্বাইতে নিয়ে যাওয়ার সময় সে পুলিশ হেফাজত থেকে পালিয়ে যায়।

ধৃত চারজনই জেরায় হামলার পরিকল্পনা করার কথা স্বীকার করেছে। দোষীদের জেরা করে যে তল্লাশি চালিয়ে বিস্ফোরক তৈরির বেশ কিছু উপাদানও বাজেয়াপ্ত করা হয়।

সাজাপ্রাপ্তদের আইনজীবী অবশ্য বলছেন যে তার মক্কেলদের এই মামলায় ফাঁসানো হয়েছে এবং তারা আশা করেন যে উচ্চতর আদালতে আপিল করলে ন্যায়বিচার পাবেন।

সূত্র: বিবিসি বাংলা

ব্রেকিং নিউজঃ