| |

খোলা আকাশের নিচে চলছে পাঠদান

আপডেটঃ 7:35 pm | February 27, 2017

Ad

ফয়জুর রহমান ফরহাদঃ শ্রেণিকক্ষ সংকটের ফলে ময়মনসিংহের ত্রিশালে বালিপাড়া ইউনিয়নের ধলা বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে খোলা আকাশের নিচে পাঠদান করা হচ্ছে।

১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হওয়া ধলা বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবনটি তিন বছর আগে পরিত্যক্ত ঘোষনা করা হয়। পরিত্যক্ত ভবনের বিপরিত পাশেই ১৯৯৮ সালে আইডিপির অর্থায়নে ধলা বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম বন্যাশ্রয় কেন্দ্রর একটি ভবন নির্মিত হলেও তার ৫টি কক্ষে পাঠদান করা যাচ্ছে। ওই  ৫টি কক্ষে প্রায় পাঁচশত শিক্ষার্থীদেরকে দুই শিফটে শাখা ভাগে ১৩ টি ক্লাস রুমে পাঠদানে হিমশিম খেতে হয়। যার ফলে গত তিন বছর ধরে বাধ্য হয়েই খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে। এছাড়া ১০ জন ষ্টাফের মধ্যে একটি শূন্যপদও রয়েছে। শ্রেণিকক্ষের সংকট নিরসনে নতুন ভবন নির্মাণের জন্য আবেদন জমা দিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। সরেজমিন গতকাল সোমবার দুপুরে বিদ্যালয়ে গিয়ে দেখা যায় প্রচন্ড রোদের মধ্যে ৫ম শ্রেণির খ শাখার শিক্ষার্থীরা খোলা আকাশের নিচে ক্লাস করছে। এ সময় ৫ম শ্রেণির খ শাখার শিক্ষার্থী অর্পিতা রানী মোদক বলেন, শ্রেণিকক্ষের অভাবের কারনে রোদ বৃষ্টি ঝড়েও আমরা খোলা আকাশের নিচে ক্লাস করছি।

পরিচালনা পর্যদের সভাপতি রুহুল আমীন জানান, এ অঞ্চলের সবচেয়ে সুনামধন্য এই বিদ্যালয়টি। ৪ শত ৮৩ জন শিক্ষার্থীকে ৫টি কক্ষে সঠিকভাবে পাঠদান করা শিক্ষকদের জন্য কষ্টকর হয়ে পড়ে।

প্রধান শিক্ষক জয়নাল আবেদিন জানান, পিএসসিতে শতভাগ পাশের হার থাকায় আশপাশের প্রাথমিক বিদ্যালয়গুলো থেকে আমাদের এখানে শিক্ষার্থী সংখ্যা বেশি। শ্রেণিকক্ষের সংকট থাকায় কিছুটা হিমশিম খেতে হচ্ছে।

 

 

 

ব্রেকিং নিউজঃ