| |

আবারো ব্যর্থ মাহমুদউল্লাহ, বিপর্যয়ে বাংলাদেশ

আপডেটঃ 12:35 pm | March 09, 2017

Ad

গল টেস্টের তৃতীয় দিনের শুরুটা ভালো হয়নি সফরকারী বাংলাদেশের। দুই উইকেটে ১৩৩ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশ লাঞ্চ বিরতির আগেই হারিয়ে বসে সৌম্য সরকার, সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদের গুরুত্বপূর্ণ উইকেট তিনটি। 

 এদিন ১৩৩ রানের সাথে আর মাত্র ৯ রান যোগ করতেই দলীয় ১৪২ রানে ফিরে যান দারুণ খেলতে থাকা ওপেনিং ব্যাটসম্যান সৌম্য সরকার। সুরঙ্গা লাকমলের একটি শর্ট বলে অপ্রয়োজনীয়ভাবে পুল করতে গিয়ে লাহিরু কুমারার হাতে ধরা পড়েন তিনি। আর এরই সাথে পরিসমাপ্তি ঘটে সৌম্যর ৭১ রানের ইনিংসটির। এই ইনিংসটি খেলার পথে সৌম্য খেলেছেন ১৩৭টি বল।

এরপর ক্রিজে এসে ওয়ানডে স্টাইলে খেলা শুরু করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু শেষ পর্যন্ত তিনিও বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ১৯ বলে ২৩ রান করে লক্ষ্মণ সান্দাকানের বলে উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলার হাতে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে ফিরতে হয়েছে তাঁকে। সেসময় দলীয় রান ছিলো ১৭০।

সাকিব এবং অধিনায়ক মুশফিক চতুর্থ উইকেটে ২৮ রানের জুটি গড়েছিলেন। সাকিবের পর ক্রিজে মুশফিকের সাথে যোগ দেন আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু তিনিও টিকতে পারলেন না বেশীক্ষণ। দলীয় ১৮৪ রানে ব্যক্তিগত ৮ রান করে লাহিরু কুমারার বলে বোল্ড হয়ে ফিরতে হয়েছে তাঁকে।

পাঁচ উইকেট হারিয়ে অনেকটাই চাপে বর্তমানে সফরকারী বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৫ উইকেটে ১৮৫ রান।

এর আগে টেস্টের প্রথম দিন টসে জিতে ব্যাটিংয়ে নেমে নিজেদের প্রথম ইনিংসে ৪৯৪ রান সংগ্রহ করেছিলো স্বাগতিক শ্রীলঙ্কা। কুশল মেন্ডিস খেলেছিলেন ১৯৪ রানের দুর্দান্ত এক ইনিংস। অন্যদিকে আসেলা গুনারত্নে এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকওয়েলা করেন যথাক্রমে ৮৫ এবং ৭৫ রান।

টাইগারদের পক্ষে প্রথম ইনিংসে ৪ টি উইকেট শিকার করেন মেহেদী হাসান মিরাজ এবং ২ টি পেয়েছেন মুস্তাফিজুর রহমান।  এছাড়াও তাসকিন আহমেদ, শুভাশিষ রায় এবং সাকিব আল হাসান প্রত্যেকে ১ টি করে উইকেট নিয়েছেন।

পরবর্তীতে দ্বিতীয় দিন নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ১১৮ রান এনে দিয়েছিলেন টাইগার ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকার। তবে দিনের শেষের দিকে তামিম ইকবাল এক দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হয়ে ফিরে গেলে এই জুটি ভাঙ্গে।

এরপর দিলরুয়ান পেরেরার একটি বলে এলবি ডব্লিউয়ের শিকার হয়ে দ্রুত ফিরে যান মমিনুল হকও। শেষ পর্যন্ত ২ উইকেট হারিয়ে ১৩৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করে সফরকারী বাংলাদেশ।

 

ব্রেকিং নিউজঃ