| |

শেরপুরে সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন চলছে

আপডেটঃ 12:40 am | March 26, 2017

Ad

মো. জয়নাল আবদিন, শেরপুর ঝিনাইগাতী প্রতিনিধি:শেরপুর জেলার সীমান্তবর্তী ৩টি উপজেলার মধ্য দিয়ে ভারত থেকে কয়েকটি নদী উৎপত্তি হয়ে বাংলাদেশের অভ্যান্তরে প্রবেশ করেছে।

এসমস্ত নদীর উভয় পার্শ্বের জমিগুলি উর্বর ভূমিতে পরিণত হয়েছে নদীগুলির কারণে। কারণ বর্ষা মৌসুমে এসমস্ত নদী দিয়ে পলিমাটি নদীর উভয় পার্শ্বের বিস্তৃর্ণ নদীর উপর পড়ার কারণে জমির উর্বরতা বৃদ্ধি পেয়েছে। ফলে জমিতে ফসল হয় ভাল।

আর খরা মৌসুমে এই সমস্ত জমির পানি দিয়ে নদীর উভয় পার্শ্বের হাজার হাজার একর জমিতে বোর চাষ ও বিভিন্ন জাতের সবজি চাষ করে থাকে কৃষকরা। এই সমস্ত নদীর উপর নজরদারি না রাখার কারণে নদীগুলি দিন দিন তার নাব্যতা হারিয়ে ফেলছে। তদারকির অভাবে নদীর চরগুলি হয়ে যাচ্ছে বেদখল। যে কারণে নদীগুলি প্রাণ হারিয়ে এখন খালে পরিণত হচ্ছে।

৩টি উপজেলা দিয়ে যেসমস্ত নদী বাংলাদেশে প্রবেশ করেছে সেগুলি হলো, কর্ণঝোড়া, সোমেশ্বরী, মহারশী, চেল্লাখালি, মালঝি, মৃগী, ভোগাই, কংশ ও অঞ্জনাসহ আরও অনেক নদীনালা। এই সমস্ত নদীগুলির প্রায় নদীগুলি এখন মরা খালে পরিণত হয়েছে।

কারণ হিসেবে জানা যায়, এই সমস্ত নদী থেকে অবৈধ ভাবে অপরিকল্পিত ভাবে বালু উত্তোলন নদীর জেগে উঠা চরগুলিতে দখলদারদের দখলে চলে যাওয়ার ফলে নদীর অস্তিত্ব বিলীন হতে চলেছে।

প্রকাশ থাকে যে, নদী সরকারী ভাবে নদীগুলি থেকে পরিকল্পিত ভাবে বালু উত্তোলন করা হতো তাহলে সরকারী লক্ষ লক্ষ টাকা রাজস্ব আদায় হত। আর নদীগুলির নাব্যতা ফিরে পেত। কিন্তু প্রভাবশালী মহলের লালশার স্বীকার হয়ে অপরিকল্পিত ভাবে এসমস্ত নদী থেকে প্রতিনিয়ত শত শত ট্রাক বালু অবৈধ ভাবে পাচার হচ্ছে।

উল্লেখ্য, এই সমস্ত বালু উত্তোলনকারী প্রভাবশালী ব্যক্তিরা নানা কৌশল অবলম্বন করে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে দৈনিক শত শত ট্রাক বালু পাঁচার করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে।

এতে একদিকে যেমন সরকার রাজস্ব হারাচ্ছে, তেমনি নদী মাতৃক দেশের নদীগুলি থেকে অপরিকল্পিত ভাবে বালু উত্তোলন করে সর্বনাশ করা হচ্ছে নদীগুলির। সূত্রমতে জানা যায়, দীর্ঘদিন থেকে নদীগুলি থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অনেকেই কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

তাই অবিলম্বে অত্র জেলাবাসীর দাবী নদীগুলির পূণ: খনন ও পরিকল্পিত ভাবে সরকারের রাজস্বের মাধ্যমে বালু উত্তোলন করা হলে এতে সরকারও লাভবান হবে, তেমনি নদীগুলিও ফিরে পাবে প্রাণ।

ব্রেকিং নিউজঃ