| |

বাংলা নববর্ষের উৎসবে ঘোড়া দৌড়ালেন মেয়র টিটু

আপডেটঃ 5:54 pm | April 16, 2017

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পী : বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে ময়মনসিংহ পৌরসভার মেয়র মো: ইকরামুল হক টিটু গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় উৎসবে অংশ নিয়েছেন। দূর দূরান্ত থেকে এ প্রতিযোগিতা উপভোগ করতে আসা লক্ষাধিক মানুষের মাঝে ছিল উৎসবের আমোজ।
শনিবার বিকেলে ময়মনসিংহ পৌরসভার আয়োজনে নগরীর সার্কিট হাউজ মাঠে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার হারানো এই ঐতিহ্যবাহী খেলা ঘোড়া দৌড় প্রতিযোগিতা। প্রায় ৪০ টি ঘোড়া জয়ের লক্ষ্য নিয়ে লড়াইয়ে অবতীর্ণ হয়।
স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, আগের আমলে গ্রামের অধিকাংশ মানুষ ঘোড়া পালন করতেন। এ সব ঘোড়ার জন্য গাড়ী তৈরি করে তারা বিভিন্ন এলাকায় ঘুরতে যেতেন। সেই আমলে গ্রামের মেঠোপথের মাটির রাস্তায় ঘোড়ার গাড়ি ছিল রাজকীয় বাহন। তবে কালের আবর্তে সেসব দিন এখন শুধুই স্মৃতি। তবুও ডিজিটালের এ যুগেও ঘোড়া পালন করেন কিছু সংক্ষক মানুষ।
প্রতিযোগিতায় আশা শোয়ারি বলেন, আগেকার দিনের মানুষের পোষা প্রিয় প্রাণী ঘোড়া কালের আবর্তে হারিয়ে যেতে বসলেও তিন দশক আগে থেকে বাপ-দাদার এই প্রতিযোগিতা করে আসছেন। এখন এ প্রজন্মের লোকজন প্রতিযোগিতার আয়োজন করে ঐতিহ্য টিকিয়ে রেখেছে মাত্র।
ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, গাজীপুর, সিরাজগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে আশা শোয়ারি তাদের ঘোড়া নিয়ে এ প্রতিযোগিতায় অংশ নেয়। ১নং কদম দৌড় প্রতিযোগিতায় প্রথম হন শরীফুল ইসলাম। তিনি পেয়েছেন ২১ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন। আর ২ নং কদম দৌড়ে মকবুল হোসেন এবং ৩নং কদম দৌড়ে রুহুল আমিন প্রথম হন।
অন্যদিকে, ১ নং দাপট দৌড়ে প্রথম হয়েছেন বাক প্রতিবন্ধী রনি। ২নং দাপট দৌড়ে সেকান্দর এবং তনং দাপট দৌড়ে আবুল হাসেম প্রথম স্থান অর্জন করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন। এসময় বিশেস অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রেঞ্জ ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রশাসক খলিলুর রহমান, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, মহানগর আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব এহতেশামুল আলম প্রমুখ।
সবশেষে পৌরসভার মেয়র মো: ইকরামুল হক টিটু প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের সাথে নিয়ে বিজয়ীদের পুরস্কার বিতরন করেন।

ব্রেকিং নিউজঃ