| |

কমিউনিটি ক্লিনিক মডেল বাস্তবায়নে ইন্দোনেশিয়ার আগ্রহ

আপডেটঃ 10:02 pm | April 26, 2017

Ad

বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক মডেলকে ইন্দোনেশিয়ায় বাস্তবায়নের আগ্রহ দেখিয়েছে  দেশটির সরকার। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী নিলা মোলয়েক এ আগ্রহ প্রকাশ করেন।

বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার যে পদক্ষেপ নিয়েছে তা এখন অনেক দেশের জন্য উদাহরণ। ইন্দোনেশিয়াও এ মডেল বাস্তবায়ন করে তৃণমূল জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চায়।

ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে নাসিম বলেন, বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে বিরাজমান সুসম্পর্ক আরও মজবুত করতে দুই দেশের স্বাস্থ্যখাতসহ আর্থ-সামাজিকসহ বিভিন্ন ক্ষেত্রে একসঙ্গে কাজ করার জন্য বাংলাদেশ আগ্রহী।

বাংলাদেশের ওষুধ এখন আন্তর্জাতিক বাজারে ব্যাপক সমাদৃত এবং বিশ্বের শতাধিক দেশে বাংলাদেশ থেকে ওষুধ রফতানি হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ইন্দোনেশিয়াকে ওষুধ রফতানির উদ্যোগ নেয়ার আহ্বান জানান। জবাবে নিলা মোলয়েক বাংলাদেশে একটি প্রতিনিধিদল প্রেরণ করবেন বলে জানান।

এছাড়া বাংলাদেশের স্বাস্থ্যসেবায় তথ্য প্রযুক্তির সফল ব্যবহার সম্পর্কে তাকে অবহিত করলে সেদেশে এই ব্যবস্থার প্রয়োগের উদ্যোগ নেয়ারও আগ্রহ প্রকাশ করেন ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী।

বৈঠকে দুই দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে পারস্পরিক যোগাযোগ বাড়ানোর উপর গুরুত্বারোপ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের চিকিৎসক ও নার্সরা আজ আন্তর্জাতিক মানের সেবা দিতে সক্ষম। দুই দেশের মধ্যে নিয়মিত শিক্ষা পরিদর্শন কার্যক্রম অব্যাহত রাখলে উভয় দেশের স্বাস্থ্য সেবার মান আরও বাড়বে।

বৈঠকে দুই দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশে গ্রামীণ জনগোষ্ঠীর মৌলিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত আগ্রহে স্থাপিত হয় প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক।

ব্রেকিং নিউজঃ