| |

ময়মনসিংহ জেলা প্রশাসন ও উন্নয়ন সংঘ (মউস)-এর আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

আপডেটঃ 7:37 pm | June 23, 2019

Ad

আসুন বায়ুদূষণ রোধ করি”এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০-০৬-২০২৯ বৃহস্পতিবার সারাদেশের ন্যায় ময়মনসিংহেও জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস-২০১৯ উদযাপিত হয়।

এবছর ৫জুন পবিত্র ঈদ-উল-আযহা থাকায় সরকারী সিদ্ধান্তে সারাদেশে ২০ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় ময়মনসিংহেও বর্ণাঢ্য শোভাযাত্রা ও টাউন হল এ্যাড.তারেক স্মৃতি অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় পরিবেশ অধিদপ্তরের ময়মনসিংহ বিভাগীয় পরিচালক ফরিদ আহমদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান। বিভাগীয়, জেলা ও পুলিশ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাগণ পরিবেশ দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশ্ব পরিবেশ দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রায় প্রতিবারের ন্যায় এবারও বিশিষ্ট পরিবেশ আলোচনা সংগঠক সমাজসেবায় বিভাগীয় জয়িতাপদকপ্রাপ্ত সৈয়দা সেলিমা আজাদ তার প্রতিষ্ঠিত ময়মনসিংহ উন্নয়ন সংঘ (মউস) যেটির নির্বাহী পরিচালক হিসেবে তিনি অধিষ্ঠিত রয়েছেন এবং ময়মনসিংহ নারী ফোরামের প্রেসিডেন্ট হিসেবে উভয় সংগঠনের কর্মকর্তা ও বিপুল সংখ্যক নারী কর্মীবৃন্দসহ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন ও পরিবেশ দিবসের আলোচনা সভায় মূল্যবান বক্তব্য রাখেন। প্রচারবিমুখ বহুমাত্রিক গুণাবলীর অধিকারী দক্ষ সংগঠক সৈয়দা সেলিমা আজাদ সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে বহুদিন যাবত পরিবেশ সুরক্ষা নিয়ে কাজ করছেন। তিনি ময়মনসিংহের প্রধান বাজারগুলিতে পলিথিন বন্ধে লিফলেট বিতরণ, মানববন্ধনসহ বিভিন্ন সেমিনার করেছেন।গতবছর বিশ্ব পরিবেশ দিবসে তার নিজ প্রতিষ্ঠান গোধূলি সিবিপিতে উৎপাদিত পরিবেশ বান্ধব পাটের ব্যাগ পরিবেশ অধিদপ্তর ও সমাজের বিভিন্ন স্টকহোল্ডারদের মাঝে বিনামূল্যে প্রদান করেছেন।

সৈয়দা সেলিমা আজাদ ইতিপূর্বে ই-বর্জ্য ব্যবস্হাপনা, শব্দূষণ,জলবায়ু পরিবর্তনের ঝুকি নিরসন ও বায়ুদূষণসহ বহুবিধ ইস্যুতে পরিবেশ আন্দোলনের একজন পরিক্ষিত সংগঠক হিসেবে বুয়েটসহ সরকারের উচ্চ পর্যায়ের বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ মতামত পেশ করেছেন এবং পরিবেশ সুরক্ষায় বিভিন্ন দাবী উত্থাপন করেছেন। উল্লেখ্য গতমাসে ময়মনসিংহে সার্বক্ষণিক বায়ুমান পরীক্ষণ স্টেশন উদ্ধোধন ও উচ্চপর্যায়ের এক সেমিনার অনুষ্ঠিত হয়।উপর্যুক্ত সেমিনার ও ক্যামস স্টেশন উদ্ধোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ড.সাজ্জাদুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বায়ুদূষণ রোধে সৈয়দা সেলিমা আজাদ জনগুরুত্বপূর্ণ দাবী পেশ করায় তিনি তার ভূয়সী প্রশংসা করেন।

ব্রেকিং নিউজঃ