| |

ময়মনসিংহ জেলা কৃষকলীগের উদ্যোগে কৃষক লীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আপডেটঃ 12:00 am | April 20, 2021

Ad


মো: নাজমুল হুদা মানিক ॥ ময়মনসিংহ জেলা কৃষকলীগের উদ্যোগে কৃষকলীগের ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। করোনা পরিস্থিতির কারনে স্বাস্থ্যবিধি মেনে ১৯ এপ্রিল নগরীর ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের কার্যালয়ে দোয়া ও ইফতার মাহফিলে মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসুচী পালন করা হয়। বাংলাদেশ কৃষকলীগ ময়মনসিংহ জেলা শাখার সভাপতি কৃষিবীদ আব্দুর রহিম মিন্টুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক গোলাম মোস্তফা বাবুল ভিপি বাবুলের সঞ্চালনায় প্রতিষ্ঠা বার্ষিকী ও ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রিয় কৃষকলীগের ক্ষেত মুজুর বিষয়ক সম্পাদক ইসাহাক আলী সরকার। দোয়া ও ইফতার মাহফিলে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলার কৃষকলীগের সহ-সভাপতি মাহাবুব হোসেন খান নয়ন, এম আরিফুল্লাহ খান বাপ্পী, যুগ্ম সাধারন সম্পাদক আলহাজ্ব মো: শরাফ উদ্দিন, আজাহার আলী ছোবান, কৃষিবিদ খায়রুল কবীর, কৃষিবিদ এনামুল হক রাজীব, সালাউদ্দিন, তাইজুল ইসলাম মল্লিক, ফারুক হোসেন প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান কালে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নিজে বাচতে হবে, অপরকে বাচাতে সহায়তা করতে হবে। আর এ জন্যই সরকারী নিয়ম কানুন মেনে সবাইকে ঘরে থাকতে হবে। তিনি আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা এবং সারা বিশ্বের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষ সহ মানব জাতিকে করোনো ভাইরাস এর দ্বিতীয় ঢেউয়ের ভয়াল থাবা থেকে মুক্তি প্রদানের জন্য নিজ নিজ ধর্ম অনুযায়ী স্ব স্ব গৃহে থেকে বিশেষ দোয়া প্রার্থনা করার জন্য নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে জেলা কৃষক লীগের সভাপতি আব্দুল রহিম মিন্টু বলেন, দেশের কৃষির উন্নয়ন ও কৃষকের স্বার্থ রক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৯ এপ্রিল বাংলাদেশ কৃষক লীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকালীন থেকে কৃষকদের সংগঠিত করা, তাদের দাবি আদায় ও দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে আসছে বাংলাদেশ কৃষক লীগ। এ সময় অসাম্প্রদায়িক দেশ গড়তে কৃষক লীগের নেতাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহ্বান জানান তিনি ।
ময়মনসিংহ জেলা কৃষকলীগের সংগ্রামী সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুল ভিপি বাবুল বলেন, বাংলাদেশ কৃষক লীগ ১৯৭২ সালের ১৯ এপ্রিল দেশের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে কৃষি ও কৃষকের উন্নয়ন কাজ করতে বঙ্গবন্ধুর নির্দেশে বিশিষ্ট আইনজীবী সিরাজুল ইসলাম খানকে বাংলাদেশ কৃষকলীগ প্রতিষ্ঠাকালে গঠনতন্ত্র প্রণয়ন কমিটির আহ্বায়ক ও কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সহ-সভাপতি এবং ১৫ আগস্টে শহীদ কৃষক নেতা আব্দুুর রব সেরনিয়াবাতকে সভাপতি হিসেবে নিযুক্ত করা হয়। তাদের অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে বাংলাদেশ কৃষক লীগের আজকের অবস্থান। বর্তমানে বাংলাদেশ কৃষক লীগ যা বাংলাদেশ আওয়ামী লীগের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত এবং এর অন্যতম সহযোগী সংগঠন হিসাবে কাজ করছে। তিনি সংগঠনের উত্তরোত্তর উন্নতি ও মঙ্গল কামনা করেন।
ময়মনসিংহ জেলা কৃষকলীগের যুগ্ম সাধারন সম্পাদক আলহাজ্ব মো: শরাফ উদ্দিন বলেন, করোনো ভাইরাস এর পরিস্থিতির সার্বিক উন্নতি না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে নিজেদেরকে কোন জনসমাগমের সঙ্গে সম্পৃক্ত না হওয়া ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এছাড়া তিনি মানবতার সেবায় এগিয়ে এসে বোরো মৌসুমে ধান কাটাসহ সব কৃষি কর্মকান্ডে কৃষকের সার্বিক সহযোগিতা করার জন্যও অনুরোধ করেন।
ময়মনসিংহ জেলা কৃষকলীগের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির নির্দেশে ময়মনসিংহ জেলা কৃষকলীগ শহরের বিভিন্ন স্পর্টে মাস্ক বিতরণ করেন। এছাড়া মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ সামাল দিতে জনগণের নিকট সচেতনা মূলক লিফলেট বিতরণ করা হয়। কেন্দ্রীয় কর্মসূচির ন্যয় স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে জেলায়, উপজেলা, ইউনিয়নের নেতাদের কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী যথাযথ ভাবে পালনের করেছেন বলে জানান ময়মনসিংহের জেলা কৃষললীগের সভাপতি আব্দুল রহিম মিন্টু।

ব্রেকিং নিউজঃ