| |

সবচেয়ে বড় ভার্চুয়াল সমাধিক্ষেত্র ফেসবুক

আপডেটঃ 9:32 pm | March 08, 2016

Ad

আলোকিত ময়মনসিংহ  : একটি গবেষণা প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, শতাব্দীর শেষের দিকে পৃথিবীর সবচেয়ে বড় ভার্চুয়াল সমাধিক্ষেত্র হবে ফেসবুক। খবর স্কাই নিউজের।

বর্তমানে প্রায় ১.৫ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে এই সামাজিক যোগাযোগ সাইটের। মৃত মানুষের আইডির সংখ্যা ২০৯৮ সালের মধ্যে জীবিতদের ছাড়িয়ে যাবে বলে দাবি করেছে গবেষণা প্রতিষ্ঠানটি।

নতুন ব্যবহারকারীর তুলনায় মৃত ব্যবহারকারী বেশি হওয়ার কারণ হিসেবে বলা হয়েছে, ফেসবুক নীতিমালার কারণেই এমনটি হবে। কেননা স্বয়ংক্রিয়ভাবে মৃতব্যক্তির এ্যাকাউন্ট মুছে দেয় না ফেসবুক।

ফেসবুকের বর্তমান নীতিমালা অনুযায়ী, যখন কোনো ব্যবহারকারী মারা যাবে, স্বয়ংক্রিভাবেই সেটি একটি স্মৃতিস্মারকে পরিণত হয়। যদি কারও কাছে মৃতব্যক্তির এ্যাকাউন্টটি লগ ইন করা থাকে, শুধুমাত্র সেক্ষেত্রেই সেটিকে ডিলিট করা সম্ভব হবে।

বেশিরভাগ মানুষই তাদের পাসওয়ার্ড সাধারণত অন্য কাউকে দেয় না। তাই মৃত্যুবরণ করার আগে এ্যাকাউন্ট ডিলিট করা অনেকটাই অনিশ্চিত।

গবেষণাটি পরিচালনা করে ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানবিদ হেকেম সাদিক্কি।

মৃত্যুহার হিসেবে ধারণা করা হচ্ছে, এ বছর শেষে প্রায় ১০ লাখ ফেসবুক ব্যবহারকারী মৃত্যুবরণ করবে।

তবে সমস্যাটি হবে যখন মৃত ব্যবহারকারীর জন্মদিনের নোটিফিকেশন, মেমোরি শেয়ার ঘন ঘন ওয়ালে ভেসে আসবে। বার বার মনে করিয়ে দিতে থাকবে হারানো মানুষটির স্মৃতি।

ফেসবুক অবশ্য কেউ জীবিত ব্যক্তির কাছে উত্তরাধিকার আইডি চেয়ে থাকে। ব্যবহারকারী মারা যাওয়ার পর উত্তরাধিকার আইডির মাত্র একটি পোস্ট, ওয়াল ও কাভার ফটো পরিবর্তনের ক্ষমতা থাকে।

ব্রেকিং নিউজঃ