| |

নকশা বহির্ভুত বহুতল ভবন নির্মানের অভিযোগে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের পক্ষে ভবনে সিলগালা

আপডেটঃ 7:55 pm | June 30, 2021

Ad

মো: নাজমুল হুদা মানিক ॥ নকশা বহির্ভুত বহুতল ভবন নির্মান করার অভিযোগে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নগরীর সাহেব আলী রোড নতুন বাজার এলাকার বাসিন্ধা মো: সাজ্জাদুল ইসলাম গং এর নবনির্মিত ভবনে সিলগালা লাগিয়ে দেয়া হয়েছে। ১৩/সি সাহেব আলী রোড নতুন বাজার এলাকার বাসিন্ধা শাহ মো: ফকরুল ইসলাম ফিরোজ ১৫ জানুয়ারী ‘২০ ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র বরাবরে এ বিষয়ে অভিযোগ করেন। তিনি অভিযোগে বলেন, সিটি আইন ও নকশা না মেনেই ল্যাবরেটরী স্কুলের সহকারী শিক্ষক মো: সাজ্জাদুল ইসলাম গং আমার বাসার দক্ষিনে ১৫/১৬তলা ভবন নির্মান করছে। অপরিকল্পিত ভবন নির্মানের কারনে আশেপাশের লোকজনের জন্য ক্ষতির সম্ভাবনা রয়েছে। তিনি সিটি কর্পোরেশনের কর্তৃপক্ষকে সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আবেদন জানান। সিটি কর্পোরেশনের একটি টিম সরেজমিন পরিদর্শন করে ভবনের নির্মান কাজ বন্ধ করে মুল ফটকে সিলগালা লাগিয়ে দেয়।
ময়মনসিংহ সিটি কর্পোরেশন এর নগর পরিকল্পনাবিদ মানস বিশ^াস জানান, বিল্ডিংটি যথাযত নিয়মে নির্মিত না হওয়ায় সিলগালা করে দেয়া হয়েছে। পাশাপাশি দুই পক্ষে মাঝে বিরোধ চল ছিল। বিল্ডিং নির্মানের নিয়ম মেনে বিল্ডিং নির্মান করা হচ্ছিনা। তাদের সিমানা নির্ধানকারী ভাউন্ডারী ছিল না। ভাউন্ডারী দেওয়াল ভেঙ্গে ফেলে ছিল। একটি পক্ষের কাজের ফলে অন্য পক্ষের পয়নিস্কাশনের পাইপ ভেঙ্গে ফেলে ছিল। মেরামত করে দেয়ার কথা বলা হলেও মেরামত করে দেয়নি। মেয়র মহোদয় ২বার সময় দিয়েছে তারপরও তারা কোন ব্যবস্থা নেয়নি। পরবর্তীতে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বিল্ডিংটি সিলগালা করে দেয়া হয়েছে। তিনি জানান, এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত পরে জানা যাবে।
নির্মানাধীন ভবনের মালিক পক্ষের একজন মো: আব্দুর রহিম জানান, আমাদের পক্ষ থেকে নকশাবহিভুত কোন বিল্ডিং নির্মান হচ্ছেনা। তিনি জানান, ময়মনসিংহ শহরে একটি বিল্ডিং দেখাতে পারবেন না, যেটি বিল্ডিং কোড মেনে করা হয়েছে। তিনি আরো জানান, আমি একজন ইঞ্জিনিয়ার। আমি ময়মনসিংহে ৩২ বছর যাবৎ বসবাস করছি। বিল্ডেং কোড মেনে বহুতম ভবন হচ্ছে আমার জানা নেই। তিনি জানান, ১০৫জন মিলে আমরা ১৫তলা বিল্ডিং নির্মান করছি। এই বিল্ডিংয়ে ১১২টি ফ্ল্যাট নির্মান করা হবে। পাশের একজনের সাথে আমাদের মনোমালিন্যের কারনে এমন অভিযোগ করা হয়েছে।
এছাড়া ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) মুসলিম স্কুল রোড এলাকায় নকশা বহির্ভুত ভবন নির্মানের দায়ে একটি নির্মানাধীন ভবনের নির্মান কাজ বন্ধ করে দেয় সিটি কর্পোরেশন নগর পরিকল্পনা বিভাগ। ১৪ জানুয়ারী নগর পরিকল্পনাবিদ মানস বিশ^াস, সার্ভেয়ার সুরোজ্জামান, সুজন তরফদার, মোবাস্বের হোসন ঘটনাস্থলে উপস্থিত হয়ে এ নির্দেশ দেন। সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিব উল আহসান পরিচালিত ভাম্যমান আদালতে রাস্তায় নির্মান সামগ্রী রাখার দায়ে এ মালিককে একটি মামলায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। সিটি কর্পোরেশন সম্প্রতি জেলা স্কুল রোড এলাকায় সকশা বহির্ভুত ভবন নির্মান করায় ১০ জানুয়ারী একটি ১৪তলা ভবনের নির্মান কাজ বন্ধ করে দেয়। এছাড়া বেশ কিছু অবৈধ স্থাপনা ভেঙ্গে দেয়। অবৈধ ও নকশা বহির্ভুত ভবন নির্মানের বিরুদ্ধে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের এ কার্যক্রম চলমান থাকবে।

ব্রেকিং নিউজঃ