| |

যুক্তরাষ্ট্রের ১০৬৬০০০০ পরিবারের সবাই অকর্মা

আপডেটঃ 1:10 pm | April 24, 2016

Ad

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ১ কোটি ৬ লাখ ৬০ হাজার পরিবার রয়েছে যার একটি সদস্যও কোনও কাজ করে না। এই সংখ্যা দেশটির মোট ১ কোটি ১৪ লাখ ১০ হাজার পরিবারের ১৯.৭ শতাংশ।

২০১৫ সালের হিসাবে এ তথ্য বেরিয়ে এসেছে। দেশটি ব্যুরো অব লেবার স্টাটিস্টিকস জানিয়েছে, বিবাহিত দম্পতি কিংবা পুরুষ বা নারীদের এই পরিবারগুলোর কোনও কোনওটির পরিবারে কোনও শিশু নেই, আবার কোনওটির ১৮ বছরের নিচে পোষ্যও রয়েছে।

১৯৯৫ সাল থেকে ব্যুরোর পক্ষ থেকে এই হিসাবটি রাখা হচ্ছে আর এই বছরগুলোতে পরিস্থিতির পরিবর্তন নেই। ১৯৯৫ সালে এই হার ছিলো ১৮.৮ শতাংশ। ২০১১ সালে তা সর্বকালের সবচেয়ে বেশি সংখ্যায় উঠে আসে। যা ছিলো ২০.২ শতাংশ। ২০১২ ও ১৩ সালে ২০ শতাংশ, ২০১৪ সালে কিছুটা কমে ১৯.৯ শতাংশে দাঁড়ায় আর ২০১৫ সালে দাঁড়ায় ১৯.৭ শতাংশে।

ব্যুরো জানিয়েছে, এই জরিপে কেউ যদি সপ্তাহে মোটে একটি কাজও করে থাকে তাহলেই কর্মজীবী হিসেবে দেখা হয়েছে। এছাড়াও পারিবারিক ব্যবসা, নিজস্ব ফার্মে কাজ করলেও তাকে গণনার আওতাভূক্ত করা হয়েছে। এছাড়াও পরিবারের অন্য কোনও সদস্যের ব্যবসায়ী প্রতিষ্ঠানে অবেতনভোগী কর্মী হয়ে সপ্তাহে অন্তত ১৫ ঘণ্টা কাজ করলেও তাদের শ্রমজীবী হিসেবে দেখা হয়েছে। এতে দেখা গেছে পরিবারগুলোর মধ্যে ১৯.৭ শতাংশ পরিবারের একটি সদস্যও কোনও এক প্রকারেও কাজে অংশ নেয়নি।

২০১৫ এর হিসাবে ৬৮.২ শতাংশ পরিবার পাওয়া গেছে যাদের মাত্র একটি সদস্য কাজ করছে, আর ৫৮.৮ শতাংশ পরিবার মিলেছে যাদের একটি সদস্য হলেও পূর্ণাঙ্গসময়ের জন্য কাজে নিয়োজিত। ১০.৭ শতাংশ পরিবার রয়েছে যাদের ১৮ বছরের কম বয়সি সন্তান রয়েছে কিন্তু বাবা-মায়ের কেউই কোনও কাজ করেন না।

ব্রেকিং নিউজঃ