| |

“সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতা রোধে নজরুলেরর প্রাসঙ্গিকতা”

আপডেটঃ 9:53 pm | May 25, 2016

Ad

মো: হাসিবুর রহমান তুষার:
“সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতা রোধে নজরুলেরর প্রাসঙ্গিকতা”- একে প্রতিপাদ্য করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম -এর ১১৭তম জন্মবার্ষিকী উদযাপন উপলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ময়মনসিংহ জেলা প্রশাসন কর্তৃক নজরুল একাডেমী মঞ্চে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আজ দ্বিতীয়দিন। যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে জাতীয় কবির ১১৭তম জন্মবার্ষিকী।
অসাম্প্রদায়িক ও জাতীয়তা বোধের মূর্ত প্রতীক কাজী নজরুল ইসলাম হঠাৎ ধুমকেতুর ন্যায় বাংলার সাহিত্যাকাশে উদিত হয়ে অন্যায়, অত্যাচার ও অবিচারের বিরুদ্ধে প্রচন্ড বিদ্রোহ ঘোষণা করেন। অসাম্যের প্রতিবাদে রচনা করেন সাম্যের গান। তাইতো অত্যাচারির বিরুদ্ধে সোচ্চার কন্ঠে তিনি বলেছেন-“আমি সেই দিন হব শান্ত, যবে উৎপীড়িতের ক্রন্দন রোল আকাশে বাতাসে ধ্বনিবে না…”। কালজয়ী প্রতিভার অধিকারী নজরুল তাঁর লিখনির মাধ্যমে বাংলা সাহিত্য, সঙ্গীত ও বাংলা সংস্কৃতিকে করেছেন সমৃদ্ধ। তার শিকল ভাঙার গানে জেগে উঠেছিল ঝিমিয়ে পড়া বাংলা। স্বাধীনতা চেতনার প্রতীক নজরুল তাঁর দীর্ঘ জীবনের কিছুটা সময় অতিবাহিত করেন ময়মনসিংহ জেলার ত্রিশালে। কবির স্মৃতি যুগ যুগ ধরে আগলে রাখতে তাঁর নামে ময়মনসিংহের ত্রিশালে স্থাপিত হয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। চলছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে গবেষণা, চর্চা হচ্ছে তাঁর গান, কবিতা, নাটক নিয়ে। এছাড়াও ময়মনসিংহের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনসমূহেও নজরুল চর্চা অব্যাহত রয়েছে।

14
তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করছে প্রায় একশ’টি সাংস্কৃতিক সংগঠন।  সকাল ১০টা থেকে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। পরিবেশিত নৃত্যনাট্য “কবি প্রিয়া (বহুরূপী নাট্য সংস্থা), নাটক- আল্লারাখা (বিদ্রোহী নাট্য গোষ্ঠী), নাটক- বাঘ মামা (অনসাম্বল থিয়েটার), নাটক- বাঘ মামা(অনসাম্বল থিয়েটার), এছাড়াও প্রকৃতি, স্ব-ভূমি সাংস্কৃতিক একাডেমি, ত্রিশাল সাহিত্য-সাংস্কৃতিক সংসদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, শুকতারা সংঘ সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কবিতা, গান আর নৃত্যের ছন্দে মুখোরিত ছিল নজরুল একাডেমী প্রাঙ্গণ। গ্রীষ্মের প্রখর তাপ আর বৃষ্টি-বাদলকে উপো করে নজরুল অনুরাগীদের ঢল নেমে এসেছিল নজরুল মঞ্চকে ঘিরে। এক দিকে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান অন্যদিকে বিশাল মাঠ জুড়ে নজরুল মেলা, সব মিলিয়ে নজরুল জন্মজয়ন্তীকে ঘিরে যেন এক উৎসবের আমেজ তৈরি হয়েছে ময়মনসিংহের ত্রিশালে।

ব্রেকিং নিউজঃ