| |

নিহতদের স্মরণে দুই দিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে ময়মনসিংহে

আপডেটঃ 3:15 am | July 04, 2016

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পী: রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্তোরায় সন্ত্রাসী হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে দুই দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে ময়মনসিংহ বাসী।
শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে দেয়া ভাষণে ৩ ও ৪ জুলাই দুই দিনের এই রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন।
রাষ্ট্রীয় শোকের অংশ হিসেবে রবিবার ও সোমবার সরকারি বেসরকারি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায় প্রতিষ্ঠানে জাতীয় পতাকা রাখা হয়েছে অর্ধনর্মিত। জনগণ কালোব্যাজ ধারণ করেছে। মসজিদে মোনাজাত ও মন্দির, গির্জাসহ অন্যান্য উপসনালয়ে প্রার্থনা অনুষ্ঠিত হয়।
শুক্রবার রাতে কুটনৈতিক এলাকা গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্তোরায় আগ্নেয়াস্ত্রসহ ঢুকে পড়ে সন্ত্রাসীরা। তারা সেখানে দেশী-বিদেশী সবাইকে জিম্মি করে রাখে। এ সময় সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাতে গেলে তাদের ছোড়া গ্রেনেডে গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল করিম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন।
পরদিন শনিবার সেনাবাহিনীর প্যারাকমান্ডোর নেতৃত্বে সকাল ৭টা ৪০ মিনিটে অপারেশন শুরু করে ১২-১৩ মিনিটে ঘটনাস্থলের নিয়ন্ত্রণ নেয়া হয়।
অভিযানের মাধ্যমে ৩ বিদেশি নাগরিকসহ ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়। এ সময় ৬ সন্ত্রাসী নিহত ও একজন সন্দেহভাজন সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়। এছাড়া অভিযান শেষে ২০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। যাদের অধিকাংশকেই ধারালো অস্ত্রের মাধ্যমে নৃশংসভাবে হত্যা করা হয়।

ব্রেকিং নিউজঃ