| |

পরিবারের সদস্যদের নিয়ে ডিআইজি মামুন পরিদর্শন করেন মুক্তাগাছা জমিদারবাড়ি

আপডেটঃ 5:06 am | July 11, 2016

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পী:   
ইতিহাসের পাতায় অনন্ত কালের সাক্ষী হয়ে নীরবে দাঁড়িয়ে থাকা ময়মনসিংহের মুক্তাগাছায় জমিদারবাড়ি পরিদর্শন করলেন ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুনী আব্দুল্লাহ আল মানুন ও তার পরিবার।
শুক্রবার বিকেল ৫ টা থেকে ৬ টা নাগাদ তিনি জমিদারবাড়ির প্রতিটি জায়গা পরিবারের সদস্যদের নিয়ে ঘুরে দেখান।
সেখানে ডিআইজি চৌধুনী আব্দুল্লাহ আল মানুন কথা বলেন ওই এলাকার মানুষের সঙ্গে এবং খোঁজ নেয় ইতিহাসের। কথাবার্তার পর তিনি গোটা রাজবাড়ি ঘুরে দেখেন।
রাজবাড়ি ঘুরে দেখে ডিআইজি মানুন জানিয়েছেন, ইতিহাস বিজড়িত মুক্তাগাছা শহরে এসে তিনি খুশি। সময় পেলে তিনি ফের এই জমিদারবাড়িতে আসবেন বলেও জানিয়েছেন।

DSC_7243
তিনি বলেন, এমন একটা জমিদারবাড়ি থাকতে পারে, নিজের চোখে দেখেও বিশ্বাস করতে পারছিলাম না। আরো আগে কেন এখানে আসা হয়নি। জায়গাটা চেনানোর জন্য মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল করিম ও এলাকার মানুষকে তিনি ধন্যবাদ জানান। তাঁর এই পরিদর্শন কালে তাঁর সঙ্গে ছিলেন স্ত্রী, ছেলে, মেয়ে সহ অন্যরা। এরপর তিনি ময়মনসিংহের মুক্তাগাছা আর্মড পুলিশ ব্যাটালিয়ন ক্যাম্পে কিছু সময় থাকেন। এরপর তিনি ময়মনসিংহ শহরের উদ্যেশে রওনা দেন।

DSC_7210
জানা যায়, সতেরশ শতকের মাঝামাঝি নির্মাণ করা হয় মুক্তাগাছার জমিদার বাড়িটি। ১৮শ’ শতকের ভূমিকম্পে বাড়িটি ভেঙ্গে পড়লে লন্ডন আর ভারত থেকে সুদক্ষ কারিগর এনে ভূমিকম্প সহিষ্ণু করে পুনঃনির্মাণ করা হয়। ১৯৪৭ সালের পর মুক্তাগাছায় জমিদারি প্রতিষ্ঠাতা শ্রীকৃষ্ণ আচার্য চৌধুরীর ১৬ জন বংশধরের প্রায় সবাই চলে যান ভারতে। পরিত্যক্ত হয়ে পড়ে তাদের নির্মিত ১৬টি বাড়ি। ক্রমান্বয়ে বাড়িগুলোতে (রাজবাড়ি ব্যতীত) গড়ে তোলা হয় শহীদ স্মৃতি সরকারি কলেজ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ক্যাম্প, সাব-রেজিস্ট্রি অফিস, মুক্তিযোদ্ধা সংসদ, নবারুণ বিদ্যানিকেতনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। বর্তমান সরকার পর্যটনের অপার সম্ভাবনার কথা বিবেচনা করে সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন প্রায় ১ কোটি টাকা ব্যয়ে গত বছরের ফেব্রুয়ারিতে জমিদারবাড়ি সংস্কারের কার্যক্রম হাতে নেয়। সংস্কারের ফলে ফিরে আসতে থাকে বাড়িটির আগের চেহারা। গত বছরের জুনে সংস্কার কাজ শেষ হবার কথা থাকলেও আরো সময় প্রয়োজন বলে জানান সংশ্লিষ্ট শ্রমিকরা।

ব্রেকিং নিউজঃ