| |

পদ্মাসেতু হয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণে অনুমোদন

আপডেটঃ 8:54 pm | July 20, 2016

Ad

ঢাকা: পদ্মাসেতু হয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণে ২৭ হাজার ৬৫২ কোটি ৫৭ লাখ টাকার ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২০ জুলাই) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে রেলওয়ে মন্ত্রণালয়ের এ প্রস্তাবের পাশাপাশি ক্রয় সংক্রান্ত আরো পাঁচটি প্রস্তাব অনুমোদন পায়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাকসুদুর রহমান পাটওয়ারী ব্রিফিংয়ে জানান, ঢাকা থেকে পদ্মসেতু হয়ে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণের কাজটি দেওয়া হয়েছে চায়না রেলওয়ে গ্রুপকে।

গত ০৩ মে একনেকে এ প্রকল্পটি অনুমোদিত হয়। ২০ বছর মেয়াদী প্রকল্পটিতে ২৪ হাজার ৭৪৯ কোটি টাকা ঋণ দেবে চীন। সরকারের নিজস্ব তহবিল থেকে বাকি ১০ হাজার ২৪০ কোটি টাকা অর্থায়ন করা হবে।

মাকসুদুর রহমান জানান, বৈঠকে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কলাপাড়া-বালিয়াতলী-গঙ্গামতী সড়কে বড় বাড়িয়াতলী আন্ধারমানিক নদীর ওপরে ৬৩৮ মিটার দীর্ঘ ব্রিজ নির্মাণের কাজ দেওয়া হয়েছে ম্যাক্স রেইন ক্যান নামে একটি প্রতিষ্ঠানকে। এর ব্যয় ধরা হয়েছে ১৬৮ কোটি ৭৫ লাখ ৪৯ হাজার ৪৮২ টাকা।

এছাড়া ‘প্রজেক্ট ডিজাইন অ্যাডভান্স পিডিএ ফর রেজাল্ট বেইজড রুরাল কানেক্টিভিটি প্রোগ্রামে’র কাজ দেওয়া হয়েছে স্পেনিশ কোম্পানি ইপটিসা সার্ভিসিওস ডি ইনজেনিয়ারাসকে। যার নির্মাণ মূল্য ১৮ কোটি ৮৪ লাখ ৩৫ হাজার ৬৩০ টাকা।

তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবিত ফসফোরিক এসিড আমদানির ১৪৪ কোটি ৩০ লাখ টাকার কাজ পেয়েছে বাংলাদেশি প্রতিষ্ঠান মেসার্স প্রোটন ট্রেডার্স।

কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবিত ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির কাজ পেয়েছে বেলারুশিয়ান পটাশ কোম্পানি। এর ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৬০ লাখ ৬০০ টাকা।

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ইলেকশন কমিশন রিসোর্স সেন্টারের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। ৮৩ কোটি ৭১ লাখ ১৪ হাজার ৭৯৬ টাকার প্রকল্পটির ব্যয় বেড়ে ১০১ কোটি ৬২ লাখ ৯৮ হাজার ৯৪৬ টাকা হয়েছে।
বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ একটি প্রস্তাব উত্থাপন করে। পরে অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সেটি প্রত্যাহার করে নেয়।

ব্রেকিং নিউজঃ