| |

ডিসিদের সংবর্ধনার সমালোচনা সংসদে

আপডেটঃ 1:47 am | October 03, 2016

Ad

সংসদ ভবন নিউজ: জেলা প্রশাসকদের (ডিসি) সংবর্ধনা নেওয়ার সমালোচনা উঠেছে জাতীয় সংসদে। রবিবার জাতীয় সংসদে অনির্ধারিত এক আলোচনায় অংশ নিয়ে জাসদের সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল ও বিএনএফ’র সংসদ সদস্য আবুল কালাম আজাদ সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জেলা প্রশাসকদের সংবর্ধনা নেওয়ার বিষয়টি উল্লেখ করেন। তারা বিষয়টিকে দৃষ্টিকটু বলেও মন্তব্য করেন। প্রজাতন্ত্রের কর্মচারীদের এ ধরনের সংবর্ধনা বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি করেন তারা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার প্রশ্নোত্তর পর্বের পর মইন উদ্দিন খান বাদল পয়েন্ট অব অর্ডারে এ বিষয়টি তোলেন।

চট্টগ্রাম ও ময়মনসিংহের জেলা প্রশাসকের সংবর্ধনা নেওয়ার বিষয়টি উল্লেখ করে বাদল বলেন, ‘রাষ্ট্রাচারের ক্ষেত্রে কতোগুলো সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। দেশের শাসনতন্ত্রে যার যার পরিধি ও নিয়ম নির্দিষ্ট করে বলা আছে। কিন্তু ইদানিং দেখা যাচ্ছে আমাদের ডিসি সাহেবেরা রীতিমতো রাজনীতিবিদদের মতো সংবর্ধনা নেওয়ার চেষ্টা করছেন। কেউ কেউ আবার রাজমুকুট পরেও সংবর্ধনা নিচ্ছেন। কেউ কেউ ১১৭টি সংবর্ধনা নিয়ে ফেলেছেন। উনাদের এই সংবর্ধনা নেওয়ার বাতিক রাজনীতিবিদ হিসেবে নিজেকে উপস্থাপন করার একটি প্রবণতা। এগুলো অত্যন্ত দৃষ্টিকটু।

তিনি বলেন, ‘শাসনতন্ত্রকে আঁকড়ে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকে দৃঢ়মূলে প্রোথিত করার যে প্রচেষ্টা চালাচ্ছেন, দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো গড়ে তোলার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন সেই সময় প্রজাতন্ত্রের কর্মচারীদের এ ধরনের আচরণ তার সম্পূর্ণ বিরোধী। এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া বাঞ্ছনীয়।’

বাদল এই সংবর্ধনা নেওয়ার প্রবণতা বন্ধে মন্ত্রীপরিষদ সচিব ও সংশ্লিষ্ট মন্ত্রীর প্রতি দাবি জানিয়ে বলেন, শুরুতেই এই প্রবণতা দমন করা না গেলে এটা অন্যদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

এরপর গুলশানের সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, আমলাতন্ত্রের একটি বিধান রয়েছে তা মেনে চলা হচ্ছে না। ডিসি হচ্ছেন ডেপুটি কালেক্টর, ডেপুটি কমিশনার বা ডিস্ট্রিক ম্যাজিস্ট্রেট (ডিএম)। কোথাও লেখা নেই জেলা প্রশাসক। কিন্তু সব কিছু ছাড়িয়ে তিনি এখন জেলা প্রশাসক হয়ে গেছেন। ওই জেলার মন্ত্রী এমপি সাহেবদের এখন আর তেমন গুরুত্ব নেই। এখন বিভিন্ন স্থানে জেলা প্রশাসকদের যে সংবর্ধনার কথা শুনছি তা খুবই দৃষ্টিকটু। এগুলো বন্ধ হওয়া দরকার।

ব্রেকিং নিউজঃ