| |

আজ বিশ্ব শিক্ষক দিবস

আপডেটঃ 1:26 pm | October 05, 2016

Ad

আজ বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৪ সাল থেকে ৫ অক্টোবর দিবসটি পালনের ঘোষণা দেয় ইউনেসকো। শিক্ষকদের সম্মান ও স্বীকৃতি জানানোর জন্য বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়।

বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (Education International – EI) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘শিক্ষকের মূল্যায়ন, মর্যাদার উন্নয়ন’।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ দিবসটি উদযাপিত হচ্ছে । দিবসটি উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে আলোচনা সভা ও শোভাযাত্রা। বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শোভাযাত্রা বের করবে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন পরিষদ। এতে বিভিন্ন শিক্ষক সংগঠন, ঢাকা মহানগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী, শিক্ষা উন্নয়নে নিয়োজিত জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা যোগ নেবেন।

বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি মিলনায়তনে আলোচনা সভা, শিক্ষক সম্মাননা কর্মসূচি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ব্রেকিং নিউজঃ