| |

দেবী দুর্গার চরণে সিঁদুর লাগিয়ে স্বামীর দীর্ঘায়ু কামনায়

আপডেটঃ 12:48 am | October 12, 2016

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পী:  মন্ডপে মন্ডপে মানুষের ঢল। বাঁধভাঙা উৎসবে মেতে ওঠেন ছেলে-বুড়ো সবাই। পিছিয়ে ছিলেন না বিবাহিত নারীরাও। সবার মতো তাদের মনেও বেজে ওঠে বিষাদের সুর। তারাও মেতে ওঠেন সিঁদুর খেলায়।
বিবাহিত নারীরা দেবী দুর্গার চরণে সিঁদুর লাগিয়ে দেন। সেখানে থেকে নিজেরাও একে অপরের সিঁথিতে সিঁদুর পরিয়ে দেন। এভাবে সিঁদুর খেলার মধ্য দিয়ে স্বামীর দীর্ঘায়ু কামনা করেন তারা।
মঙ্গলবার (১১ অক্টোবর) আসরে প্রতিমা থাকা পর্যন্ত দিনব্যাপী মন্ডপে মন্ডপে চলে বিবাহিত নারীদের সিঁদুর খেলা।
সকাল থেকে মহানগরের পূজা মন্ডপগুলোয় হিন্দু সম্প্রদায়ের মানুষ আসতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্ল দিয়ে ভিড়ও বাড়তে থাকে। কারণ দিনটি ছিলো বিজয়া দশমী। মা দুর্গাকে বিদায় জানানোর পালা। নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় বিসর্জন পর্ব।
মা দুর্গাকে ঘিরে চলতে থাকে নানা প্রার্থনা। আর উৎসবের শেষ প্রহরে এসে বিষাদের সুর বেজে ওঠে বাঙালির হৃদয় মণিকোঠায়। এরইমধ্যে মন্ডপে মন্ডপে বিবাহিত নারীরা মেতে ওঠেন সিঁদুর খেলায়। একজন অন্যজনকে সিঁদুর পরিয়ে স্বামীর দীর্ঘায়ু কামনা করেন তারা।

0111-2
এসব নারীরা জানান, প্রত্যেক বছরের এইদিনে বিবাহিত নারীরা দেবীদুর্গার চরণে সিঁদুর পরিয়ে দেন। পাশাপাশি নিজেরা পরস্পরের সিঁথিতে সিঁদুর লাগিয়ে দেন। এর মাধ্যমে স্বামীর দীর্ঘায়ু কামনা করা হয়।

ব্রেকিং নিউজঃ