| |

বাংলাদেশ-চীন ২৬ চুক্তি ও স্মারক সই

আপডেটঃ 11:35 pm | October 14, 2016

Ad

স্টাফ রিপোর্টার : শেষ হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ঘণ্টাব্যাপী বৈঠক। ৩টা ১০ মিনিটে শুরু হয়ে ৪টা ১০ মিনিটে বৈঠক শেষ হয়। বৈঠক শেষে দু’দেশের সরকারের মধ্যে প্রায় ২৬টি চুক্তি ও সমাঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশ ও চীনের মধ্যে পারস্পরিক আর্থিক ও কারিগরি সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে চীনের সক্রিয় সহযোগিতা কামনা করেন। চীনের প্রেসিডেন্ট বাংলাদেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবেন বলে প্রধামন্ত্রীকে আশ্বস্ত করেন।

বৈঠক শেষে দু দেশের সরকারের উচ্চ পর্যায়ের মধ্যে প্রায় ২৬টি চুক্তি ও সমাঝোতা স্মারক স্বাক্ষর হয়। এর মধ্যে ৬টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনও করেন চীনের প্রেসিডেন্ট।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে টেকনাফ পর্যন্ত ৩০০ কিলোমিটার মেরিন ড্রাইভ সড়ক ও উপকূল রক্ষা বাঁধ নির্মাণ, সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণ, কর্ণফুলী নদীর ওপর একটি টানেল নির্মাণ, চট্টগ্রামের সঙ্গে ঢাকার আরও একটি এক্সপ্রেস রেললাইন নির্মাণের একটি প্রকল্প, আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডাবল গেজ রেললাইন নির্মাণ প্রকল্প, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রিপেইড মিটার প্রকল্পে, ঢাকা-সিলেট হাইওয়ে চার লেনে উন্নীতকরণ প্রকল্পে চুক্তি স্বাক্ষর করেছে দু’দেশ।

ব্রেকিং নিউজঃ