| |

নেত্রকোনার আটপাড়ায় কৃত্রিম সার সংকট ডিলারের বিরুদ্ধে চড়া দামে সার বিক্রির অভিযোগ

আপডেটঃ 11:11 pm | February 18, 2017

Ad

শাহজাদা আকন্দ, নেত্রকোনা প্রতিনিধি ঃ নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলায় সরকার কর্তৃক নির্ধারিত সার ডিলারদের বিরুদ্ধে কৃত্রিম সার সংকট সৃষ্টি করে কৃষকদের কাছে চড়া মূল্যে অবৈধ ভাবে সার বিক্রির অভিযোগ এনে খুচরা ডিলাররা গতকাল বৃহস্পতিবার সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার বরাবরে এক লিখিত অভিযোগ করেছেন।

সুখারী ইউনিয়নের খুচরা ডিলার লিয়াকত আলী, মোঃ ইলিয়াসসহ ৯ জন ডিলার অত্র ইউনিয়নের সরকার কর্তৃক নির্ধারিত সার ডিলার মোঃ শফিকুল ইসলাম শফিকের বিরুদ্ধে গোদামে সার মজুদ রেখে কৃত্রিম সার সংকট দেখিয়ে কালো বাজারে চড়া দামে সার বিক্রির অভিযোগ এনে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগে প্রকাশ, খুচরা ডিলারদের কাছে সরকার নির্ধারিত মূল্যে সার দিতে হয় বলে সুখারী ইউনিয়নের সার ডিলার শফিক সার সংকট দেখিয়ে অবৈধ পন্থায় কালো বাজারে বস্তা প্রতি  ৯ শ থেকে ১ হাজার টাকা দরে সার বিক্রি করছে। গোদামে পর্যাপ্ত পরিমান সার মজুদ থাকার পরও তিনি বলছেন কারখানা থেকে সার সরবরাহ কমে যাওয়ায় তারা প্রয়োজনীয় সার পাচ্ছেন না। কৃষকরা দিশেহারা হয়ে এদিক সেদিক ঘুরাঘুরি করে জমিতে রোপনকৃত ধানের চারার কথা চিন্তা করে চড়া দামে সার কিনতে বাধ্য হচ্ছেন। এতে দরিদ্র কৃষকরা আর্থিক ভাবে চরম ক্ষতিগ্রস্থ হচ্ছেন। বেড়ে যাচ্ছে উৎপাদন খরচ। এতে করে কৃষকরা কি করবেন তা ভেবে দিশেহারা হয়ে পড়ছে।

এই পরিস্থিতি থেকে উত্তরণ এবং সঠিক সময়ে সঠিক দামে কৃষকদের কাছে সার পৌঁছানোর জন্য খুচরা ডিলাররা সংশ্লিষ্ট উর্ধ্বতণ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

এ ব্যাপারে আটপাড়া সার ও বীজ মনিটিরিং কমিটির সভাপতি ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার হেলেনা পারভীনের সাথে যোগাযোগ করলে তিনি সার ডিলারের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, অভিযোগের প্রেক্ষিতে উপজেলা কৃষি কর্মকর্তাকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেয়া হয়েছে। অভিযোগের সত্যতা পাওয়া গেলে সার ডিলারের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেয়া হবে।

ব্রেকিং নিউজঃ