| |

থমথমে অবস্থা দলে, মাহমুদউল্লাহর কাছে কাউকে ঘেষতে দেয়া হচ্ছে না

আপডেটঃ 5:58 pm | March 13, 2017

Ad

কলম্বোয় বাংলাদেশের অপেক্ষা শততম টেস্টের।  এ নিয়ে কলম্বোয় যেমন তোড়জোড়, আছে ঢাকায়ও।  শততম টেস্ট উপলক্ষে শ্রীলঙ্কায় যাচ্ছেন বিসিবি সভাপতি নাজমুল হাসানসহ আরো পাঁচ বোর্ড কর্মকর্তা।  অন্য দিকে ঢাকায় ফিরছেন ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ।  তাকে শততম টেস্ট ও ওয়ান ডে দলে রাখছে না টিম ম্যানেজমেন্ট।  মঙ্গলবারই তিনি দেশের উদ্দেশে রওনা হবেন বলে জানিয়েছেন টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন।  ফলে সফরের বাকি ফরম্যাটগুলোতে আর খেলা হচ্ছে না রিয়াদের।
ম্যানেজার খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, রিয়াদ ম্যানেজমেন্টের সিদ্ধান্তেই দেশে ফিরে যাচ্ছে।  একাদশে যেহেতু থাকছেই না।  তাই দলের সঙ্গেও রাখা হচ্ছে না।  ও কালকেই দেশে ফিরবে।  এর চেয়ে বেশি কিছু জানাননি বাংলাদেশ দলের টিম ম্যানেজার।  রিয়াদের কাছে মিডিয়ার কাউকেই ঘেঁষতে দিচ্ছেন না তিনি।  এমনকী দলের অভ্যন্তরেও একটা থমথমে অবস্থা।  রিয়াদ কেন নেই তা নিয়ে আলোচনা চলছে সব জায়গায়! সকালে দল অনুশীলন করলেও সেখানে ছিলেন না তিনি।  বাংলাদেশের সময় সাড়ে ১২টায় সাদা মাইক্রোতে করে মাঠ ছাড়েন রিয়াদ।
তবে তার বাদ পড়ার কারণ বলে দেবে সাম্প্রতিক পারফরম্যান্স! সেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ৬ টেস্টে তার রান ছিল ৩৮, ১৭, ১৩, ৪৭, ২৬, ৫, ১৯, ৩৮, ২৮, ৬৪,৮ ও ০।  যেখানে সর্বশেষ ভারতের বিপক্ষে হায়দরাবাদেই করেছিলেন ৬৪ রান।  এরপর শ্রীলঙ্কা সফরে গলে তার রান ছিল ৮ ও ০।
এ দিকে প্রস্তুতি আছে কলম্বোয়ও।  তবে সেটা অন্যভাবে।  ঐতিহাসিক এই টেস্টকে মাঠের পারফরম্যান্স দিয়ে স্মরণীয় করে রাখার প্রস্তুতি।  রোববারেই যেমন সকালে কলম্বোয় পৌঁছে দুপুরেই অনুশীলনে নামেন দলের ছয় খেলোয়াড়।  ১৫ মার্চ থেকে শুরু টেস্টের একাদশ নিয়েও চলছে আলোচনা।
কলম্বো টেস্টে দলে সম্ভাব্য দু’টি পরিবর্তনের কথাও শোনা যাচ্ছে।  পেসার শুভাশিস রায়ের জায়গায় একাদশে ঢুকতে পারেন আরেক পেসার কামরুল ইসলাম।  মাহমুদউল্লাহর জায়গায় সম্ভবত খেলবেন ইমরুল কায়েস।  বিকল্প ভাবনায় আছেন সাব্বির রহমানও।
২০১৫ সালের জুনে ফতুল্লায় ভারতের বিপক্ষে টেস্টের দলে ছিলেন না মাহমুদউল্লাহ।  এরপর টানা আটটি টেস্ট খেলে এ বারই প্রথম দল থেকে বাদ পড়লেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।
নির্বাচকদের দৃষ্টি অবশ্য শততম টেস্ট ছাপিয়েও চলে গিয়েছে আরও দূরে।  ২২ মার্চ কলম্বোতেই শুরু তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ।  সিরিজের জন্য ১৫ সদস্যের দল নির্বাচন হয়ে গিয়েছে এর মধ্যেই।  বোর্ড সভাপতির অনুমোদন পেলে সেটি ঘোষণা হবে যেকোনো সময়।  ওয়ানডে’র খেলোয়াড়দের কলম্বোয় দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ১৮ মার্চ।
ওয়ান ডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার শ্রীলঙ্কা যাওয়া নিশ্চিতই।  মাশরাফি হাতের চোট কাটিয়ে বোলিংয়ে ফিরেছেন আরও আগে।  কাল পর্যন্ত যা অবস্থা, তাতে ওয়ান ডে সিরিজ শুরুর আগেই পুরোপুরি ফিট হয়ে যাওয়ার কথা তার।  রোববার ওয়ান ডে দল নির্বাচনী শেষ সভার পর মাশরাফির শ্রীলঙ্কা যাওয়ার ব্যাপারে নিশ্চিত করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন।  সঙ্গে আর কে যোগ হচ্ছেন, সে কৌতূহল অবশ্য আনুষ্ঠানিকভাবে দল ঘোষণার আগে মেটাতে চাইলেন না তিনি।

ব্রেকিং নিউজঃ